ভারতের অযোধ্যায় দৃষ্টিনন্দন মসজিদের ডিজাইন প্রকাশ

0
100
অযোধ্যায় মসজিদ নির্মাণের আর্কিটেকচারাল পরিকল্পনা । ছবি: এনডিটিভি

বাংলা খবর ডেস্ক:
বাবরি মসজিদের পরিবর্তে ভারতের অযোধ্যায় নতুন একটি মসজিদ নির্মাণ হচ্ছে। ইতোমধ্যে মসজিদ নির্মাণের প্রথম আর্কিটেকচারাল পরিকল্পনা প্রকাশ করা হয়েছে।

আগামী বছরের শুরুর দিকে প্রকল্পের প্রথম পর্যায়ে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হতে পারে। সেখানে একটি হাসপাতালও থাকবে। দ্বিতীয় ধাপে হাসপাতাল নির্মাণের ব্যবস্থা করা হবে।

মসজিদ নির্মাণের দায়িত্বে থাকা ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইসিএফ) জানিয়েছে, মসজিদের নাম এখনও ঠিক করা হয়নি। এছাড়া এটি কোনও সম্রাট বা রাজার নামে নামকরণ করা হবে না।

বহুদিন ধরে উত্তর প্রদেশে বাবরি মসজিদ ও রাম মন্দির নিয়ে বিরোধ চলছিল। সেই বিরোধ নিয়ে গত বছর সুপ্রিম কোর্ট রায় দেয়। তাতে বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণের রায় দেওয়া হয়। আর মসজিদ নির্মাণের জন্য ভারত সরকারকে আলাদা জমি দেওয়ার নির্দেশ দেয় আদালত। ধন্নিপুর গ্রামে পাঁচ একর জমিতে মসজিদ নির্মাণ করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মসজিদটি ডিজাইনের ক্ষেত্রে বিশ্বের সমসাময়িক নানা মসজিদকে অনুসরণ করা হয়েছে।

প্রকাশ হওয়া মসজিদের ডিজাইনে দেখা যায়, ছবির মতো একটি বাগানের ভিতরে কাচে ঘেরা মসজিদের একটি বিশাল গম্বুজ। মসজিদটির পাশেই দেখা যায় একটি হাসপাতাল ভবন।

আইআইসিএফ ট্রাস্ট এক বিবৃতিতে বলেছে, সারা বিশ্বের মসজিদগুলোতে যে আধুনিক স্থাপত্যশৈলী প্রদর্শন করা হয়েছে তারই প্রতিফলন ঘটেছে এই ডিজাইনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here