অন্যরকম এক বর্ষবরণের সাক্ষী হলো বিশ্ববাসী

0
70

বাংলা খবর ডেস্ক:
করোনা মহামারির কারণে এবার বিধিনিষেধের বেড়াজালে অন্যরকম এক বর্ষবরণের সাক্ষী হলো বিশ্ববাসী। বেশির ভাগ দেশেই সংক্রমণ রোধে ঘরের বাইরে অনুষ্ঠান-উদযাপনে ছিল কড়া নিষেধাজ্ঞা। এ কারণে আনন্দ-উৎসব যা হওয়ার ঘরে অথবা বাড়ির ছাদেই হয়েছে।

গত কয়েক বছর অস্ট্রেলিয়ার সিডনি বন্দরে আতশবাজি প্রদর্শনী দেখতে কয়েক লাখ মানুষ উপস্থিত হতেন। কিন্তু করোনার কারণে এ বছর টেলিভিশনেই সেই অনুষ্ঠান উপভোগ করতে হয় সিডনিবাসীদের। দক্ষিণ কোরিয়ায় নতুন বছর বরণে ঐতিহ্যবাহী ঘণ্টা বাজানোর অনুষ্ঠান বাতিল করা হয়েছে। কোরিয়া যুদ্ধের পর থেকে দেশটিতে প্রতি বছরই জঙ্গো অঞ্চলে লক্ষাধিক মানুষের উপস্থিতিতে এ অনুষ্ঠান আয়োজিত হয়। শুধু এবারই প্রথম করোনার হানায় বন্ধ সেই উৎসব। চীনে এক বছর আগে প্রথমবারের মতো শনাক্ত হয়েছিল করোনা ভাইরাস। এরপর সেটি দ্রুত ছড়িয়ে পড়ে বিশ্ব জুড়ে, কেড়ে নেয় লাখ লাখ মানুষের প্রাণ। এ কারণে অনেকটা নীরবেই ২০২১ বরণ করেছেন চীনারা। জাপানের বেশির ভাগ এলাকাও ছিল শান্ত। দেশটির রাজধানীতে সম্প্রতি বাড়তে শুরু করেছে ভাইরাসের সংক্রমণ। ফলে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে সেখানে। ছুটি কাটাতে বাড়ি ফেরাও বাতিল করেছেন অনেকে। ভাইরাসের কারণে ঘরবন্দি নববর্ষ উদযাপন করেছেন ভারতীয়রা। সম্প্রতি দেশটিতে অতিসংক্রামক করোনার নতুন ধরন শনাক্তের পর রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে প্রধান শহরগুলোতে, সৈকতে পার্টি করাও নিষিদ্ধ সেখানে।

ভাইরাস সংক্রমণ বৃদ্ধির কারণে উদযাপনে ভাটা পড়েছে ইউরোপে। ইতালি, তুরস্ক, লাটভিয়া, চেক রিপাবলিকের মতো দেশগুলো আগেই হুঁশিয়ারি দিয়েছিল, স্বাস্থ্য সতর্কতা অমান্য করলে পরিণতি হবে ভয়াবহ। তার পরও ছোট পরিসরে কিছুটা উদযাপন হয়েছে কোথাও কোথাও। রোমের বিখ্যাত কলোসিয়ামে আতশবাজি প্রদর্শনী হলেও কর্তৃপক্ষের অনুরোধ ছিল, এটি যেন সবাই ঘরে বসে উপভোগ করেন। যুক্তরাজ্যে সম্প্রতি করোনার নতুন একটি ধরন আবিষ্কৃত হয়েছে, যা ছড়িয়ে পড়ছে দ্রুতগতিতে। এ কারণে বেশির ভাগ এলাকাতেই চলছে লকডাউন। স্বাভাবিকভাবেই এ পরিস্থিতিতে বাইরে বেরিয়ে বর্ষবরণ উদযাপন করতে পারেননি দেশটির বাসিন্দারা।

তবে সংক্রমণের ঊর্ধ্বগতি সত্ত্বেও মহাধুমধামে ইংরেজি নতুন বছর বরণ করেছে সংযুক্ত আরব আমিরাত। দুবাইয়ে বিশ্বের দীর্ঘতম ভবন বুর্জ খলিফা ঘিরে বরাবরের মতোই আতশবাজির প্রদর্শনী আয়োজন করা হয়েছিল। বাঁধভাঙা উদযাপন হয়েছে করোনা নিয়ন্ত্রণে সফল দেশগুলোতেও। নতুন বর্ষবরণে স্বাভাবিক আয়োজন ছিল নিউজিল্যান্ডে। বড় পরিসরে অনুষ্ঠান করেছে তাইওয়ান। তাদের রাজধানী শহরে বিখ্যাত তাইপেই ১০১ টাওয়ারে বিশাল আতশবাজি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here