বিশ্বের শীর্ষ শব্দ দূষণের শহর ঢাকা

0
52

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
শব্দ দূষণে বিশ্বের শীর্ষ শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম উঠে এসেছে জাতিসংঘের একটি প্রতিবেদনে। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনএপি) ‘ফ্রন্টিয়ারস ২০২২: নয়েজ, ব্লেজেস অ্যান্ড মিসম্যাচেস’ শীর্ষক এ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ফেব্রুয়ারির ১৭ তারিখে। বায়ু দূষণেও ঢাকার অবস্থান শীর্ষ পাঁচ শহরের মধ্যে রয়েছে।

তালিকায় দ্বিতীয় স্থানে ভারতের উত্তর প্রদেশের মুরাদাবাদ এবং তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের ইসলামাবাদ। তালিকার শীর্ষ পাঁচ শহরের মধ্যে রাজশাহী চতুর্থ এবং ভিয়েতনামের হো চি মিন সিটি পঞ্চম। অর্থাৎ শব্দ দূষণে শীর্ষ পাঁচ শহরের মধ্যে চারটিই দক্ষিণ এশিয়ার।

তবে এ তথ্য-উপাত্ত কীভাবে সংগ্রহ করা হয়েছে এবং ঢাকার কোন এলাকার শব্দ দূষণ কীভাবে নিরূপণ করা হয়েছে, প্রতিবেদনে তা উল্লেখ করা হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, আবাসিক এলাকার জন্য অনুমতিযোগ্য শব্দের মাত্রা ৫৫ ডিবি (ডেসিবেল) এবং বাণিজ্যিক এলাকার জন্য ৭০ ডিবি। সেখানে ঢাকায় শব্দের মাত্রা ১১৯ ডিবি এবং রাজশাহীতে ১০৩ ডিবি পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, গাড়ির শব্দ, উড়োজাহাজ চলাচল, রেল চলাচল, যন্ত্রপাতি, শিল্প এবং বিভিন্ন উৎসব ও বিনোদনমূলক আয়োজনের শব্দ দূষণ মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here