উৎসব গ্রুপের অনুষ্ঠানে বক্তারা: আইয়ুব বাচ্চু রাজার মতই চলে গিয়েছেন

0
538

বাংলা খবর, নিউইয়র্ক:
বাংলাদেশের জনপ্রিয় শিল্পী আইয়ুব বাচ্চুকে নিয়ে উৎসব গ্রুপের এক ব্যতিক্রমী আয়োজন হয়ে গেল নিউইয়র্কে। অকালে চলে যাওয়া শিল্পীর স্মরণে ঢাকা ও নিউইয়র্কের প্রখ্যাত শিল্পীদের ভিডিও বার্তা ও আইয়ুব বাচ্চুর গান পরিবেশনায় মুগ্ধ দর্শক-শ্রোতা। রোববার রাতে কুইন্স প্যালেসে আয়োজিত এ অনুষ্ঠানে হলভর্তি দর্শক জানিয়ে দিলেন শিল্পীর প্রতি তাদের ভালবাসা। বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন অব নিউইয়র্ক এর সৌজন্যে অনুষ্ঠানটিতে আইয়ুব বাচ্চুর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত উপাখ্যান উপস্থাপনাকালে দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে উঠেন। স্থানীয় শিল্পীদের কন্ঠে বাচ্চুর প্রিয় গানগুলো পরিবেশনের সময় হলভর্তি দর্শকও গেয়েছেন সমান তালে।

অনুষ্ঠানে উপস্থিত কনসাল জেনারেল ডাক্তার সাজিয়া ফায়জুন্নেসা ও উৎসব গ্রুপ এর সিইও রায়হান জামান শুভেচ্ছা বক্তব্য রাখেন। এছাড়া ভিডিও বার্তার মাধ্যমে গানের মাঝে মাঝে আইয়ুব বাচ্চুর স্মরনে বক্তব্য রাখেন জনপ্রিয় শিল্পী কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, রাজিব রহমান প্রমুখ। বাচ্চুর গান পরিবেশন করে দর্শক মাতালো ব্যান্ড বিবাগি ও শ্যাডো ড্রিমস। এছাড়া গান পরিবেশন করেন সজল, শশী, ওয়্যারফেয়ার, বিউটি, জোহান ও পলাশ। আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান, ‘ সেই তুমি কেন এত অচেনা হলে ….’ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। সমবেত এ গানটিতে উৎসব গ্রুপ এর সিইও রায়হান জামানও অংশ নেন। অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের অভ্যর্থনা জানান সৈয়দ মোস্তফা আল আমিন রাসেল এর নেতৃত্বে বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন অব নিউইয়র্ক এর নেতৃবৃন্দ ও সদস্যরা। অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব আবীর আলমগীর।








কনসাল জেনারেল ডাক্তার সাজিয়া ফায়জুন্নেসা বলেন, গুনী শিল্পীদের সম্মান দেখানো উচিত। শুধু জ্যাকসন হাইটস বা জ্যামাইকাতে অনুষ্ঠান সীমাবদ্ধ না রেখে গুনী শিল্পীদের নিয়ে প্রয়োজনে লিংকন সেন্টারে অনুষ্ঠান করার ওপর জোর দেন তিনি।
উৎসব গ্রুপ এর সিইও রায়হান জামান অনুষ্ঠানে অংশ নেয়া শিল্পী ও দর্শকদের শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে জানানো হয়, উৎসব গ্রুপ শিগগির নিউইয়র্কে একটি আন্তর্জাতিক ‘ফোক ফেস্টিভাল’ করতে যাচ্ছে।
ভিডিও বার্তায় শিল্পী কুমার বিশ্বজিৎ বলেন, আইয়ুব বাচ্চু রাজার মত ছিল, রাজার মতই চলে গিয়েছে। তার এমন কোন বয়স হয়নি যে চলে যাবে। তিনি বলেন, বাচ্চু অসম্ভব ধরনের বন্ধুবৎসল ও অভিমানি ছিল। একেধারে গীতিকার ও সুরকার ছিল। ছিল সুদূরপ্রসারী ও স্বপ্নবাজ মানুষ। ঘুমানো আর খাওয়া ছাড়া বাকি সময়ে তার হাতে থাকতো গীটার।
শিল্পী বাপ্পা মজুমদার বলেন, একজন শিল্পীর বেঁচে থাকার সময়ই সম্মান দেয়া উচিত। রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেয়া উচিত। তিনি বলেন, ভুল বোঝাবুঝি থাকতেই পারে, তবে এর ব্যপ্তি যেন অনেক বেশি না হয়। তিনি বলেন, বাচ্চু ভাইকে বেশ মিস করবো। তার গান চিরদিন বেঁচে থাকবে।
ছবি : নিহার সিদ্দিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here