করোনা প্রতিরোধে সাবান-পানিই যথেষ্ট: মার্কিন বিশেষজ্ঞ

0
94

বাংলা খবর ডেস্ক: নভেল করোনাভাইরাস আতঙ্কে মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার কেনায় রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেছে বিশ্বজুড়ে। দোকান-ফার্মেসিতে না পেয়ে অনেকে বাড়িতে নিজস্ব ফর্মুলায় তৈরি করছেন বিভিন্ন ধরনের জীবাণুনাশক। তবে, এ ধরনের কাণ্ড থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি করোনা সংকট নিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর একটি বিশেষ অনুষ্ঠানে বাল্টিমোরের সাবেক স্বাস্থ্য কমিশনার ডা. লিয়ানা ওয়েনের কাছে এক দর্শক প্রশ্ন করেছিলেন, বাড়িতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার কতটুকু নিরাপদ বা কার্যকর?

জবাবে তিনি বলেন, নিজেই স্যানিটাইজার বানাতে যাবেন না, রসায়নবিদ (কেমিস্ট) হওয়ার চেষ্টা করবেন না। ভদকা-রেসিপি ব্যবহার করবেন না। ওগুলো কার্যকর নয়, বরং বিপদজনক হতে পারে। ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে বিভিন্ন ধরনের চর্মরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

jagonews24

তবে, উপায়ও বলে দিয়েছেন ডা. লিয়ানা। তার কথায়, সাধারণ সাবান ও পানিই করোনা ধ্বংসের কাজটুকু করে দেবে। এটাই অনেক বেশি কার্যকর। হাত ও বাড়িঘর ধুতে সাবান ব্যবহার করুন। তবে, এ কাজে তরল সাবানই (লিক্যুয়িড সোপ) সেরা।

এ মার্কিন বিশেষজ্ঞের মতে, সত্যিকারের সুরক্ষা পেতে হাত ধোয়ার সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। শুধু হাতের তালু ও পৃষ্ঠভাগই নয়, আঙুল ও আঙুলের ডগার মতো জায়গাগুলোও ভালোভাবে ধুতে হবে। প্রতিবার অন্তত ২০ সেকেন্ড করে বারবার হাত ধুতে হবে। সারাদিন কী স্পর্শ করছেন, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। হাত ভালোভাবে না ধুয়ে চোখ বা মুখ স্পর্শ করা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here