করোনাভাইরাসের কারণে স্পেনে মসজিদ বন্ধের ঘোষণা

0
58

বাংলা খবর ডেস্ক: স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্থানীয় মসজিদগুলো বন্ধ রাখার সুপারিশ করেছে ইসলামিক কমিশন অব স্পেন (কমিশিয়ন ইসলামিকা দে এস্পানিয়া-সিআইই)। গত ১২ মার্চ ইসলামিক কমিশন অব স্পেন এর সভাপতি রিয়াই তাতারি বাকরি স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে শুক্রবার (১৩ মার্চ) থেকে ২০ মার্চ শুক্রবার পর্যন্ত স্পেনের সকল মসজিদ বন্ধ রাখার এবং সম্মিলিত প্রার্থনা স্থগিতের সুপারিশ করা হয়।

ইতিমধ্যে আজ শুক্রবার মাদ্রিদ ও বার্সেলোনায় অধিকাংশ মসজিদে জুমআ’র নামাজ স্থগিত করা হয়েছে।  বাংলাদেশিদের দ্বারা পরিচালিত অনেকগুলো মসজিদেও জুমআ’র নামাজ অনুষ্ঠিত হয়নি।

ইসলামিক কমিশন অব স্পেন এর জরুরি বিজ্ঞপ্তিতে প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজে অজ্ঞাত পরিচয় লোকদের আগমন এড়ানো এবং স্বতন্ত্রভাবে নামাজ আদায় করতে অনুপ্রাণিত করা হয়।

বিজ্ঞপ্তিতে স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী জনসমাগম এড়িয়ে চলতে মসজিদে সম্মিলিত নামাজ আদায়ের প্রথা থেকে আপাতত সরে আসা উত্তম বলে উল্লেখ করা হয়।

ইসলামিক কমিশন অব স্পেন এর সভাপতি রিয়াই তাতারি বাকরি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, স্পেনের স্বাস্থ্যনীতি মেনে চলা এবং স্প্যানিশ সমাজের জনস্বাস্থ্যের দিকে নজর রাখাও মুসলমানদের দায়িত্ব।

স্পেনের রাজধানী শহর মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন ‘বায়তুল মুকাররম জামে মসজিদ’-এ আজ জুমআ’র নামাজ আদায় করা হয়নি। এ প্রসঙ্গে মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার বলেন, স্পেন সরকারের নির্দেশনা অনুযায়ী এবং বৃহস্পতিবার (১২ মার্চ) বাদ মাগরিব মুসল্লি এবং কমিটির সদস্যদের নিয়ে আলোচনা শেষে জুমআ‘র নামাজ স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও আগামী ২৬ মার্চ পর্যন্ত মসজিদ বন্ধ থাকবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, স্পেনের নীতি, নির্দেশনা না মানলে জরিমানাসহ মসজিদ বন্ধও করে দিতে পারে প্রশাসন। তাই পরিস্থিতি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে মাদ্রিদে ৮ জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করলে মিশন উপপ্রধান এম হারুণ আল রাশিদ বলেন, আমরা স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দের কাছ থেকেও এমন তথ্য পেয়েছি। তারা বলেছেন, আক্রান্ত ব্যক্তিরা বা তাদের আত্মীয় স্বজন তাদের পরিচয় প্রকাশ করতে চাচ্ছেন না। তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশ দূতাবাসে ইতিমধ্যে জরুরি হটলাইন চালু করা হয়েছে। কেউ আক্রান্ত হলে কিংবা এ সংক্রান্ত বিষয়ে ৬৭১১৯৬৯৯২-এ নম্বরে কল করতে পারেন।

প্রসঙ্গত, স্পেনে আজ শুক্রবার স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত ৪ হাজার ২শ’ ৯জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ১শ’ ২০ জন মৃত্যুবরণ করেছেন এবং ১শ’ ৮৯ জন সুস্থ হয়েছেন। স্পেন সরকার ইতিমধ্যে জরুরি ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। মাদ্রিদে স্বাস্থ্য কর্তৃপক্ষ ১২ মার্চ থেকে স্বাস্থ্যকর্মীদের সমস্ত ছুটি বাতিল করেছে ও সঙ্কটজনিত প্রয়োজনীয়তায় সাড়া দিয়ে হাসপাতাল ও ক্লিনিকগুলোতে উপস্থিত হওয়ার নির্দেশনা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here