করোনায় মৃতদের দাফনের জন্য প্রস্তুত ‘পাথওয়ে’ টিম

0
70

বাংলা খবর ডেস্ক: করোনাভাইরাসে মৃত ব্যক্তির মরদেহ দাফনের দায়িত্ব নিতে প্রস্তুতি নিয়েছে ‘পাথওয়ে’ নামে ১৩ সদস্যের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। করোনা আক্রান্ত ব্যক্তির মরদেহ দাফনের জটিলতা দেখেই তাদের এই ব্যাতিক্রমী উদ্যোগ বলে জানিয়েছেন তারা।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দাফন কাজ সম্পন্ন করতে হলে সবার আগে নিশ্চিত করতে হবে নিজেদের নিরাপত্তা। নিশ্চিত করতে হবে ভাইরাসরোধী সরঞ্জামের উপস্থিতিও। এছাড়া তাদের সঠিক প্রশিক্ষণের দরকার আছে। সঠিক নিরাপত্তা নিয়েই কাজটি করতে হবে।

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির মরদেহ দাফনে ভীতির পাশাপাশি বাধা সৃষ্টি করছেন স্থানীয়রা- এমন অভিযোগ রয়েছে কোনো কোনো ক্ষেত্রে। এক্ষেত্রে পুলিশ কিংবা প্রশাসনের সহায়তা নিতে হচ্ছে দাফনের আনুষ্ঠানিকতা শেষ করতে।

এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংগঠন পাথওয়ে। মৃত ব্যক্তির সম্মানের কথা বিবেচনা করে সামাজিক দায়িত্ববোধ থেকে এই দায়িত্ব নিতে চান সংস্থাটির ১৩ সদস্য। দেশের কোথাও করোনা আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃতের কবর খনন ও জানাজাসহ দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রস্তুতিও নিয়েছেন তারা।

দাফন টিমের আহ্বায়ক বলেন, ইসলামিক রীতি অনুযায়ী দাফন কাফন করা উচিত, সেটাই আমরা করব। আমাদের যথেষ্ট পিপিই আছে, আমরা চেষ্টা করব যাতে আমাদের করোনা না হয়।

পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, বিভিন্ন জায়গায় করোনা আক্রান্ত ব্যক্তিকে মাটি দিতে দিচ্ছে না, এটা দেখে আমরা সিদ্ধান্ত নিই যে আমরা কাজটা করব। প্রশাসন যদি আমাদের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে দেবে বলে মনে করে, আমরা কাজ করব। এজন্য দুটি গাড়ি তৈরি রেখেছি।

করোনা আক্রান্তের লাশ দাফনের জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম-পিপিই সংগ্রহ করেছে দলটি। দাফনের মতো গুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি এই দুর্যোগে অসহায় মানুষদের খাদ্য সহায়তা করে যাচ্ছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here