যুক্তরাষ্ট্রের হেড কোচ হলেন ভারতের ঘরোয়া ক্রিকেটার

0
38

নিউজ ডেস্ক: অনেক খোঁজাখুঁজির পর অবশেষে নিজেদের হেড কোচ পেলো যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড। ভারতের রঞ্জি ক্রিকেটার জগদ্বীশ অরুনকুমারকে হেড কোচের দায়িত্ব দিয়ে আগামী দুই বছরের জন্য চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ভারতের রাজ্যদল কর্ণাটকার অধিনায়কত্ব করেছেন অরুনকুমার।

তিনি দায়িত্ব বুঝে নেবেন যুক্তরাষ্ট্রের অন্তবর্তীকালীন কোচ জেমস প্যামেন্টের কাছ থেকে। নতুন হেড কোচ খোঁজার সন্ধানে প্যামেন্টকে ২০১৯ সালের অক্টোবরে মধ্যবর্তী সময়ের জন্য দায়িত্ব দেয়া হয়েছিল। সে দায়িত্ব থেকে অব্যাহতি পেলেন তিনি।

অরুনকুমারকে নতুন কোচ বানানোর পাশাপাশি আগের কোচিং স্টাফদের সঙ্গে চুক্তি নবায়ন করেনি যুক্তরাষ্ট্র। ভারতের সাবেক তিন ক্রিকেটার কিরন মোরে, সুনিল যোশী, প্রবীণ আমরে এবং অস্ট্রেলিয়ার সাবেক কোচ ডেভিড সাকের- সবাইকেই বিদায় জানিয়ে দেয়া হয়েছে।

ওয়ার্কিং ভিসা পাওয়ার সঙ্গে সঙ্গে স্থায়ী ভিত্তিতে কাজ শুরু করবেন অরুনকুমার। এ বিষয়ে যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান নির্বাহী ইয়ান হিগিংস বলেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা তার (জগদ্বীশ অরুনকুমার) স্থায়ী চুক্তিতে পৌঁছেছি। ভিসা পাওয়ার সঙ্গে সঙ্গে কাজ শুরু করবেন তিনি।’

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন অরুনকুমার। পরে ইন্টারভিউ দেয়ার সপ্তাহখানেকের মধ্যেই চাকরির প্রস্তাবও পেয়ে যান তিনি। এমনকি গত মার্চে জাতীয় দলের সঙ্গে দশদিনের একটি ক্যাম্পও করেছেন অরুনকুমার।

তবে এখন করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের প্রায় সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। তাই ভারত থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারছেন না দলটির নতুন হেড কোচ। যদিও ভিডিও কলের মাধ্যমে খেলোয়াড় এবং অন্যান্য সাপোর্ট স্টাফের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছেন তিনি। খেলোয়াড়দের অনুশীলনের জন্য একটা মডিউলও তৈরি করে দিয়েছেন।

খেলোয়াড়ি জীবনে প্রায় ১৫ বছর ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলেছেন অরুনকুমার। ২০০৮ সালে শেষবারের মতো মাঠে নামার আগে প্রথম শ্রেণির ক্যারিয়ারে ২০ সেঞ্চুরিতে ৭২০৮ রান করেছেন তিনি। এছাড়া লিস্ট এ ক্যারিয়ারে ৭ সেঞ্চুরিতে রয়েছে ৩২২৭ রান।

পরে ২০১২ সালে তিনি নাম লেখান কোচিংয়ে। সাফল্য পান খুব শীঘ্রই। ২০১৩-১৪ এবং ২০১৪-১৫ মৌসুমে তার অধীনেই ঘরোয়া ক্রিকেটের তিনটি শিরোপাই (রঞ্জি ট্রফি, বিজয় হাজারে এবং ইরানি কাপ) জিতে নেয় কর্ণাটকা।

এমনকি আইপিএলেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে অরুনকুমারের। কিংস এলেভেন পাঞ্জাবে ভিরেন্দর শেবাগের সহকারী হিসেবে কাজ করেছেন তিনি। এর বাইরে হায়দরাবাদ এবং পুড়ুচেরি দলকেও কোচিং করিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here