এবার নিউ ইয়র্কের শিক্ষার্থীদের জন্য নগদ-সহায়তা

0
223
নিউইয়র্ক এর একটি স্কুলে ক্লাস চলছে। ছবি:সংগৃহীত

মনির হায়দার:
এবার স্কুল-শিক্ষার্থীদের নগদ সহায়তা দেবে নিউ ইয়র্ক স্টেট সরকার। করোনা ভাইরাসের কারণে ঘরবন্দী হয়ে পড়া শিক্ষার্থীদের খাদ্য-সহায়তা হিসাবে দেয়া হবে এই অর্থ। চলতি মে মাস থেকে প্রত্যেক শিক্ষার্থীর ঠিকানায় পৌঁছে যাবে ৪২০ ডলারের সহায়তা, বাংলাদেশী মুদ্রায় যা প্রায়৩৫ হাজার টাকার সমপরিমাণ। এ জন্য কোনো আবেদন করার প্রয়োজন হবে না। কর্তৃপক্ষ তাদের কাছে সংরক্ষিত তথ্যের ভিত্তিতে নিজ উদ্যোগেই শিক্ষার্থীদের অভিভাবকদের ঠিকানায় ওই পরিমাণ অর্থের বেনিফিট কার্ড (ডেবিট কার্ডের মতো) পাঠিয়ে দেবে। স্কুল না খোলা পর্যন্ত প্রতিমাসেই দেয়া হবে এই সুবিধা। তবে শর্ত হলো, এই বেনিফিট কার্ডের মাধ্যমে নির্দ্দিষ্ট তিনটি প্রতিষ্ঠান থেকেই কেবল খাদ্য সামগ্রী কেনা যাবে। এগুলো হলো অ্যামাজন, ওয়ালমার্ট ও শপরাইট।

নিউ ইয়র্ক স্টেটের অন্তত ৩৪ লাখ শিক্ষার্থী এই সুবিধা পাবে বলে খবরে জানানো হয়েছে।
নিউ ইয়র্ক রাজ্য সরকারের বিশেষ দফতর ‘অফিস অব দ্য টেম্পোরারি অ্যান্ড ডিসএবিলিটি অ্যাসিসট্যান্স’কে এই আর্থিক সুবিধা বন্টনের দায়িত্ব দেয়া হয়েছে। এ জন্য ওই দফতরের অনুকুলে প্রাথমিকভাবে বরাদ্দ দেয়া হয়েছে ৮৮০ মিলিয়ন ডলার।
নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব এডুকেশন সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসের কারণে ঘরবন্দী হয়ে পড়া কমবেশি ২১ লাখ স্কুল শিক্ষার্থীর ঠিকানায় বেনিফিট কার্ড পাঠানোর প্রস্তুতি চলছে এখন।এছাড়া সাপ্লিমেন্টারি নিউট্রেশন অ্যাসিসট্যান্স প্রোগ্রাম (ঝঘঅচ) এর আওতায় যে ১৩ লাখ শিক্ষার্থী আগে থেকেই বিশেষ আর্থিক সুবিধা পেয়ে আসছিল তারাও বাড়তি হিসাবে এই ৪২০ ডলারের সহায়তা পাবে। রাজ্য সরকারের তরফে বলা হয়েছে, পরিস্থিতির কারণে ঘরবন্দী বাচ্চারা যাতে কোনোভাবেই খাবারের জন্য কষ্ট না পায় সে জন্য এই ব্যবস্থা।
প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাবার প্রেক্ষিতে গত ১৩ মার্চ থেকে নিউ ইয়র্ক স্টেটের সকল স্কুল বন্ধ ঘোষণা করা হয়। তবে পরের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে সকল শিক্ষার্থীর জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়। এ জন্য শিক্ষা বিভাগ থেকে শিক্ষার্থীর চাহিদামাফিক সবাইকেই ল্যাপটপ সরবরাহ করা হয়। ইতিমধ্যেই রাজ্য সরকার ও নিউ ইয়র্ক নগর কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে, চলতি শিক্ষাবর্ষে আর স্কুল খোলা হবে না। অনলাইনেই চলবে শিক্ষা কার্যক্রম এবং পরীক্ষাগুলোও অনলাইনেই সম্পন্ন হবে।
উল্লেখ করা যেতে পারে, করোনা ভাইরাস মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ইতোমধ্যেই আমেরিকার ফেডারেল সরকার দেশটির প্রায় সকল নাগরিককে নগদ আর্থিক সহায়তা দিয়েছে। বছরের ৯০ হাজার ডলারের নিচে যাদের রোজগার এমন প্রত্যেক প্রাপ্তবয়ষ্ক ব্যক্তিকে ১২শ’ ডলার এবং ১৭ বছরের কম বয়েসী প্রত্যেককে ৫শ’ ডলার করে দেয়া হয়েছে। এছাড়া মহামারির কারণে কাজ হারানো প্রত্যেক ব্যক্তিকে সপ্তাহে কমবেশি ৮শ’ ডলার করে বেকারভাতা দেয়া হচ্ছে।
অন্যদিকে নিউ ইয়র্ক স্টেটের বাসিন্দাদের বিভিন্নভাবে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। এখানকার স্কুল ভবনগুলোকে দুর্যোগকালীন খাদ্য বিতরণ কেন্দ্র বানানো হয়েছে। যে কেউ চাইলেই নিকটবর্তী স্কুল ভবনে গিয়ে প্রয়োজনমতো খাবার নিয়ে আসতে পারেন। এছাড়া নিউ ইয়র্ক সিটির ১৮ লাখ ব্যাক্তির বাড়িতে পৌঁছে দেয়া হচ্ছে রেডিমিল বা প্রস্তুতকৃত খাবার। এরমধ্যে পবিত্র রমজান মাস উপলক্ষে সরকারি ব্যবস্থাপনায় নগরীর ৫ লাখ মসুলমানের বাড়িতে তাদের চাহিদামাফিক প্রতিদিন পৌঁছে দেয়া হচ্ছে তিন বেলার হালাল খাবার।

সূত্র: মানবজমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here