দেশের কপালে কী আছে, ডর লাগছে !

0
120

মোজাম্মেল হোসেন মঞ্জু :

বিশ্বের সর্বাধিক মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়া। রমজান শুরুর আগের সপ্তাহে স্বয়ং প্রেসিডেন্ট ঘোষণা করেন যে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য এবার ঈদের সময় বড় বড় শহর থেকে মানুষের গ্রামের বাড়িতে যাওয়া চলবে না। গণপরিবহন, যানবাহন বন্ধ থাকবে। দেশটিতে ঈদে ঘরমুখো হয় প্রায় সোয়া কোটি লোক। (জাকার্তা পোস্ট, ২০শে এপ্রিল; ও অন্যান্য মিডিয়া)

[২] সারা দুনিয়ার মুসলমানদের কিবলা কাবা শরিফ যে দেশ বুকে ধারণ করে আছে সেই সৌদি আরবের বাদশাহী সরকার ঈদের সময় ২৩-২৭ মে ৫ দিন দেশব্যাপী ২৪-ঘন্টার কার্ফিউ বলবতের সিদ্ধান্ত গত সপ্তাহে ঘোষণা করেছে। (আরব নিউজ, ১২ই মে; ও অন্যান্য মিডিয়া)

[৩] বাংলাদেশে সাধারণ ছুটি, বাস-ট্রেন বন্ধ ও ঘরে থাকতে বলা হলেও গত বৃহস্পতিবার ১৪ মে থেকে ঘরমুখো মানুষ ঢাকা ছাড়তে শুরু করেছে। যখন মহাসড়কে ও ফেরিঘাটগুলোতে উপচানো ভিড় তখন ১৭ মে পুলিশের আইজি বললেন, ঈদে বাড়ি যাওয়ার জন্য রওয়ানা হওয়া যাবে না! পরের দিন পণ্য পরিবহনের সীমিত সংখ্যক ফেরি চলাচল বন্ধ রাখার নির্দেশ হলো।ফেরিঘাটে, মহাসড়কে তখন হাজার হাজার মানুষ। (দেশের সব মিডিয়া)

[৪] রাষ্ট্রীয় প্রশাসনিক প্রাতিষ্ঠানিক সামাজিক নাগরিক বুদ্ধিবৃত্তিক ভয়াবহ দুর্বলতায় দেশের কপালে কী আছে, ডর লাগছে। করোনা আর না-করোনা, আমাদের অনেক কিছু শিখতে হবে, অনেক দিক দিয়ে তৈরি হতে হবে, যোগ্য হয়ে উঠতে হবে, রাজনীতি ঠিক করতে হবে, নেতৃত্ব লাগবে ইত্যাদি। ডর লাগছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here