মুরগি ভাজি ও চাপড়ি

0
311


মিথুন কামাল

চাপড়ির উপকরণ: পানি, আটা, লবন, চিনি, টক দই, ডিম আর ঘি। আগুন, কড়াই, হাতা এগুলো উপকরণ নয় জন‍্য উল্লেখ করলাম না। তবে এসব ছাড়া কিন্ত্তু রান্না করা যাবে না তা আগেই বলে রাখছি।

প্রথমে একটা পরিস্কার বাটিতে পরিমানমত হালকা গরম পানি নিন। এতে একটু টক দই, লবন, চিনি, ডিম (সবই পরমানমত) দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এরপর আটা মিশিয়ে নিন এতে ভালভাবে। চুলায় কড়াই বসিয়ে কিছুটা গরম করে নিন। এরপর একটু ঘি বা তেল ছিটিয়ে দিয়ে তা মুছে ফেলুন টিস‍্যু বা পরিস্কার কাপড় দিয়ে। এতে করে চাপড়ি কড়াইতে লেগে যাবেনা। আপনি ঘি বা তেল নাও ব‍্যবহার করতে পারেন। এতে যদি চাপড়ি কড়াইতে লেগে যায় তবে আমাকে দোষারোপ করতে পারবেনা। এবার কড়াইতে আস্তে আস্তে ঢালুন চাপড়ি রান্নার উপকরন। ঢেকে দিন। হালকা তাপে রেখে দিন। সময়মত উল্টে দিন। হয়ে যাবে মজাদার চাপড়ি।

মুরগি ভাজি: উপকরণ: মুরগির পা, লবন, পাউডার হলুদ, মরিচ, জিরা, ধনিয়া।
পরিমানমত উপকরণগুলো মিশিয়ে কয়েকঘন্টা রেখে দিন। এরপর ওভেনে 400 ডিগ্রি ফারেনহাইড তাপমাত্রায় 40 মিনিট রেখে দিন। অবশ‍্যই ওভেন উপযোগী ট্রে ব‍্যবহার করবেন। একবার উল্টাতে হবে লেগগুলো। দেখবেন কতসুন্দর মুরগি ভাজি আর কিইবা তার কালার। রান্না ভাল হলে আমাকে দিতে হবে। আর যদি রেসিপি ভুল করেন তা হলে কিন্ত্তু আপনিও খেতে পারবেনা। ফেলে দিতে হবে। আর হ‍্যাঁ আমি মসলা কম খাই জন‍্য হালকা মসলার মুরগি ভাজি। আপনারা যারা বেশি মসলা খান ইচ্ছেমত দিবেন কেউ মানা করবে না।
সবাই ভাল থাকবেন। সবাইকে ঈদের শুভেচ্ছা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here