নিউইয়র্কয়ে শুরু কারফিউ

0
157

বাংলা খবর, নিউইয়র্ক:
একেতো করোনা মহামারিতে বিপর্যস্থ নিউইয়র্ক। তার উপর কিছুক্ষণ আগে শুরু হয়েছে কারফিউ।
যুক্তরাষ্ট্রের মিনেসোটার মিনিয়াপলিসে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় আজো হাজার হাজার মানুষ শান্তিপূর্ণ প্রতিবাদ জানায়। পাশাপাশি কয়েকটি রাজ্যে সহিংস বিক্ষোভ , অগ্নিসংযোগ, লুটপাটের ঘটনা ঘটেই চলছে। এ থেকে বাদ পড়েনি নিউইয়র্ক সিটিও।
পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন রাজ্য-অঙ্গরাজ্যে কারফিউ জারি করা হচ্ছে। এ পরিস্থিতিতে আজ সোমবার রাত ১১ টা থেকে আগামীকাল ভোর ৫টা পর্যন্ত নিউইয়র্ক সিটিতে কারফিউ জারি করা হয়েছে। নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ নাগরিকদের মোবাইলে এ ব্যাপারে এলার্ট ম্যাসেজ পাঠিয়েছে।

ফ্লয়েডের হত্যার বিচার চেয়ে গত মঙ্গলবার থেকে বিক্ষোভ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রজুড়ে। টানা ছয়দিন ধরে লুটপাট, অগ্নিসংযোগ, ভাঙচুর ও সংঘর্ষসহ সহিংস বিক্ষোভ চলছে দেশটিতে। বিক্ষোভ নিয়ন্ত্রণে কয়েক ডজন অঙ্গরাজ্যে জারি হয়েছে কারফিউ। কিছু রাজ্যে মোতায়েন হয়েছে ন্যাশনাল গার্ড বাহিনী সদস্য। তবে থামেনি বিক্ষোভ। ৮০টি শহরে ইতোমধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার এক ব্রিফিংকালে জানিয়েছেন, বিক্ষোভ প্রশমনে প্রয়োজনে সারাদেশে সেনা মোতায়েন করা হবে।
১৯৬৮ সালে মার্টিন লুথার কিং খুন হওয়ার পর মার্কিন ইতিহাসে সর্বোচ্চ কারফিউ জারির ঘটনা এটি। এদিকে ক্যালিফোর্নিয়ায় লুটপাট জারি রয়েছে। লস এঞ্জেলসে একাধিক শপিং মলে ভাঙচুর হয়েছে। ওয়াশিংটনে হোয়াইট হাউজের নিকটে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। সহিংসতা দেখা গেছে বোস্টনেও। পুলিশ সদস্যদের উদ্দেশ্য করে কাচের বোতল ছুড়েছে বিক্ষোভকারীরা।

ওদিকে নিউ ইয়র্কে সংঘর্ষে আহত হয়েছেন কমকরে ৩৫০ জন বিক্ষোভকারী ও ৩০ পুলিশ কর্মী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে একটি পুলিশের গাড়ি আগুনে জ্বলতে দেখা গেছে ব্রুকলিনে। নিউ ইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, শনিবার রাতে অবৈধ কর্মকাণ্ডর জন্য অনেককে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিওর ২৫ বছর বয়সী কন্যা চিয়ারাও রয়েছেন। পরে অবশ্য তাকে ছেড়ে দেয় পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here