স্বপন হাই’র পরিবারকে আরো ১৩৭০০ ডলার দেয়া হচ্ছে

0
161
নিউইয়র্কয়ে মৃত্যুবরণকারি ফটো সাংবাদিক এ হাই স্বপন

বাংলা খবর, নিউইয়র্ক:
নিউইয়র্কে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গত ৩০ মার্চ মারা গেছেন বাংলাদেশ ও প্রবাসের জনপ্রিয় ফটো সাংবাদিক এবং আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী সদস্য এ. হাই. স্বপন (স্বপন হাই)। সেই স্বপন হাইয়ের পরিবারকে নিউইয়র্কের সাংবাদিক সমাজের উদ্যোগে আরো ১৩ হাজার ৭০০ ডলার দেয়া হচ্ছে। আজ বৃহস্পতিবার ২৫ জুন তার পরিবারের কাছে পাঠানো হবে। এরআগে ৫ শ’ ডলার স্বপনের স্ত্রী’র একাউন্টে পাঠানো হয়েছিল। এছাড়া নিউইয়র্ক এর কবি কাজী জহিরুল ইসলামও তার জন্মদিনের দিন উপহারের পরিবর্তে স্বপনের জন্য অর্থ সহায়তা নিয়ে তার পরিবারের কাছে ২ হাজার ডলার হস্তান্তর করেছিলেন।

মৃত্যুর আগে স্বপন হাই হার্ট ও কিডনী রোগেও আক্রান্ত ছিলেন। নিয়মিত ডায়ালিসিস করতেন। তাঁর কিডনী প্রতিস্থাপনের লক্ষ্যে নিউইয়র্কের সাংবাদিক সমাজ গত ৬ মার্চ এক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল। উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত সংগীতানুষ্ঠানে ১০০ ডলার অনুদান মূল্যের টিকিট বিক্রয়ের চেষ্টা করেছিলেন সাংবাদিকরা। অনুষ্ঠানে জনপ্রিয় সংগীতশিল্পী বেবী নাজনিন, চন্দন চৌধুরী, শাহ মাহবুব ও কৃষ্ণা তিথি পারিশ্রমিক ছাড়া সঙ্গীত পরিবেশন করেছিলেন। বৈরী আবহাওয়া এবং করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই অনুষ্ঠানে উপস্থিতি ছিল একেবারে কম। এতেও দমে যাননি সাংবাদিকরা। তারা ছুটে গিয়েছেন বিত্তশালী ও হৃদয়বান ব্যবসায়ীদের কাছে। সংগ্রহ করেছেন অনুদান। বাংলাদেশী কমিউনিটিও এ ব্যাপারে সাড়া দিয়েছেন।

স্বপন গত ২৮ মার্চ বাংলাদেশে ফিরে যাবার প্রস্তুতিও নিয়েছিল। কিন্তু এর আগে তিনি ফের অসুস্থ হয়ে পড়েন। জ্বর নিয়ে তিনি নিউইয়র্কের কুইন্স হাসপাতালে ভর্তি হন। সেখানে তার রক্ত পরীক্ষায় কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। ঐ হাসপাতালে স্বপন ৩০ মার্চ ইন্তেকাল করেন। তার মরদেহ বাংলাদেশ সোসাইটির সহযোগিতায় নিউজার্সিতে সোসাইটির কবরস্থানে দাফন করা হয়।


৬ মার্চ উডসাইডে কুইন্স প্যালেসে এক লাইভ কনসার্ট এর আয়োজন করা হয়

স্বপনের মৃত্যু হলেও তার অসহায় পরিবারের জন্য অনুদান সংগ্রহ অব্যাহত থাকে। বুধবার ২৪ জুন পর্যন্ত সাংবাদিক সমাজ স্বপনের পরিবারের জন্য ১৪ হাজার ২ শ’ ডলার তহবিল সংগ্রহ করেছেন। এই তহবিল সংগ্রহের লক্ষ্যে গঠিত কমিটি’র সমন্বয়ক ছিলেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর। নিউইয়র্কয়রে তিন প্রেসক্লাবের সাথে জড়িত সাংবাদিকরা স্বপনের জন্য তহবিল সংগ্রহে এগিয়ে আসেন। গত ১২ জানুয়ারী রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের খাবার বাড়ী চাইনিজে বসে ভবিষ্যত করনীয় নির্ধারণে নিউইয়র্কয়ে কর্মরত সাংবাদিকরা বৈঠক করেন। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ি, স্বপনের চিকিৎসার জন্য তহবিল গঠনে গেল ৬ মার্চ উডসাইডে কুইন্স প্যালেসে এক লাইভ কনসার্ট এর আয়োজন করা হয়।

সংগৃহীত তহবিল প্রসঙ্গে দর্পণ কবীর বাংলা খবরকে জানান, এরমধ্যে ৩ হাজার ২ শ’ ডলার (অনুদান সংগ্রহ ও নিজে) দিয়েছেন আজকাল পত্রিকার সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ জিকো। ৫ শ’ ডলার আগে স্বপনের স্ত্রী’র একাউন্টে পাঠানো হয়েছে। আজ ২৫ জুন ১৩ হাজার ৭ শ’ ডলার পাঠানো হবে স্বপনের স্ত্রী’র একাউন্টে। এই অর্থ উত্তোলনের লক্ষ্যে গঠিত ‘আহবায়ক কমিটি’র সমন্বয়ক ছিলাম আমি (সভাপতি, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব)। যারা অনুদান দিয়েছেন তাদের প্রতি জানাচ্ছি গভীর কৃতজ্ঞতা। নিউইয়র্ক সাংবাদিক সমাজের পক্ষে যারা সক্রিয় ছিলেন তাদের প্রতিও জানাচ্ছি কৃতজ্ঞতা। করোনা ক্রান্তিকালে নাজুক অর্থনৈতিক পরিস্থিতিতে কিছু মানুষ অকৃত্রিম ভালবাসার পরিচয় দিয়েছেন বলে আমাদের উদ্যোগ সফল হয়েছে বলে মনে করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here