বোরকা ছেড়ে এখন জিন্স পরছেন সেই শামিমা

0
125

বাংলা খবর ডেস্ক:
জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসে যোগ দিতে লন্ডন থেকে সিরিয়ায় পাড়ি জমানো বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগম যুক্তরাজ্যে ফিরতে পারবেন। তার নাগরিকত্ব বাতিলে সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতেই তাকে দেশে ফিরতে দেওয়া উচিৎ। বৃহস্পতিবার লন্ডনের আপিল আদালত এ রায় দিয়েছে। শামিমার নাগরিকত্ব বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছিলো ব্রিটিশ সরকার তার বিরুদ্ধে আপিল করেছিলেন শামিমা। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর বলছে, আপিল করার পর থেকেই বোরকা ছেড়ে জিন্স পরা শুরু করেছেন শামিমা।

সিরিয়ার শরণার্থী শিবির থেকে তোলা শামিমার সম্প্রতি একটি ছবিতে এমনটি দেখা গেছে। এদিকে শামিমার পক্ষে আদালতের রায়ে হতাশা প্রকাশ করে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এর বিরুদ্ধে তারা আপিল করার অনুমতি চাইবে। এছাড়া যুক্তরাজ্যে প্রবেশের পর শামিমাকে গ্রেফতার করা হবে বলেও জানিয়েছে ব্রিটিশ সরকার।

২০১৫ সালে স্কুলের আরও দুই বান্ধবীর সঙ্গে লন্ডন থেকে পালিয়ে সিরিয়া চলে যায় শামিমা। সেখানে ইসলামিক স্টেটের এক জঙ্গিকে বিয়ে করে ওই সংগঠনে নাম লেখায় সে। তারপর তিনটি সন্তানের জন্ম দেয় শামিমা। যদিও তার তিন সন্তানেরই মৃত্যু হয়েছে। বর্তমানে উত্তর সিরিয়ায় সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ) পরিচালিত আল রোজ নামের একটি আশ্রয় শিবিরে রয়েছে শামিমা বেগম। ২০১৯ সালে এই খবর প্রকাশ্যে আসতে নিরাপত্তার স্বার্থে শামিমার নাগরিকত্ব খারিজ করে দেয় ব্রিটেন। এবার ব্রিটিশ আদালতের রায়ে আপাতত ব্রিটেনে ফেরার সুযোগ পেয়েছেন শামিমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here