গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েছে

0
113

বাংলা খবর ডেস্ক:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। বাংলাদেশে করোনাভাইরাসে আরো ৩০ জনের মৃত্যু হয়েছে। গতকাল মৃত্যুর সংখ্যা ছিল ২২ জন। মৃত্যুর হার ১.৩২ শতাংশ।

মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী পাঁচজন। এবং এ পর্যন্ত মারা গেছেন পুরুষ ২ হাজার ৫০৪ জন ও নারী ৬৮০ জন।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচজন, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে চারজন, সিলেট বিভাগে একজন, ময়মনসিংহ বিভাগের একজন এবং রংপুর বিভাগে একজন।

বয়স বিশ্লেষণে জানা যায়, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১-৫০ তিনজন, ৫১-৬০ চারজন, ৬১-৭০ ১৪ জন, ৭১-৮০ পাঁচজন, ৮১-৯০ একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

হাসপাতালে মারা গেছেন ২৭ জন এবং বাড়িতে তিনজন।

আজ সোমবার দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: নাসিমা সুলতানা।

এ সময়ে আক্রান্ত হয়েছেন আরো ১ হাজার ৩৫৬ জন। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৮৮৬ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৪২ হাজার ১০২ জন। আর মোট মারা গেছেন ৩ হাজার ১৮৪ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ২৩৮টি আর পরীক্ষা করা হয়েছে পূর্বের মিলে ৪ হাজার ২৪৯টি। শনাক্তের হার ৩১.৯১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬৬ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৯০৫ জন। সুস্থতার হার ৫৬.৯৬ শতাংশ।
২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৪৬৮ জনকে এবং আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ৩৬৩ জনকে।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার।

১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি:

বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। সারা পৃথিবীতে মোট সংক্রামিতের সংখ্যা দাঁড়ালো ১৮ মিলিয়ন। রোববার রাত ১০টা ৪০মিনিটের হিসাব মোতাবেক এই তথ্য প্রকাশ করেছে এএফপি।

ওই পরিসংখ্যানে দেখা গেছে, বর্তমানে মোট করোনায় আক্রান্ত মানুষর সংখ্যা ১ কোটি ৮০ লাখ ১১ হাজার ৭৬৩ জন। তথ্য জানাচ্ছে, শেষ ৪ দিনে ১০ লাখেরও বেশি করোনা সংক্রমণ ধরা পড়েছে।

জানা যাচ্ছে, মোট যত সংখ্যক সংক্রমণ ধরা পরেছে, তার অর্ধেকের বেশি সংক্রমণ ধরা পড়েছে আমেরিকা, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান এলাকায়।

বর্তমানে সারা বিশ্বে করোনার দাপটে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে আমেরিকা। সেখানে বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ৪৬ লাখ ৫৭ হাজার ৬৯৩ জন। আমেরিকায় মোট মৃত্যু হয়েছে, ১ লাখ ৫৪ হাজার মানুষের।

এরপরেই করোনা হানায় দ্বিতীয় স্থানে ব্রাজিল। সেখানে আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ৩৩ হাজার মানুষ, মৃত্যু হয়েছে ৯৪ হাজারেরও বেশি। এরপরেই তৃতীয় স্থানে ভারত। সাড়ে ১৭ লাখের বেশি সংক্রমণ নিয়ে ভারতে মোট মৃত্যু হয়েছে ৩৭ হাজারের বেশি মানুষের।

পরিসংখ্যান অনুযায়ী বিশ্বজুড়ে মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৭ হাজার ৯৪১ জনের।

বিভিন্ন দেশের কাছ থেকে সংগ্রহ করা তথ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করেই এই সংখ্যাগুলি সামনে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here