দেশে করোনা: আরো ৪১ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৪৭ জন

0
101

বাংলা খবর ডেস্ক:
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় আরো ৪১ রোগীর মৃত্যু হয়েছে। মৃত্যুহার গত কয়েক দিন ধরে টানা ১.৩২ শতাংশ থাকার পর গতকাল তা হয়েছে ১.৩৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৪ ও নারী সাতজন। বয়স বিবেচনায় ৩১-৪০ বছরের একজন, ৪১-৫০ বছরের পাঁচজন, ৫১-৬০ বছরের ১১ জন ও ষাটোর্ধ্ব ২৪ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগেরই রয়েছে ২১ জন। এ ছাড়া চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও রাজশাহীর তিনজন করে, খুলনার সাত ও ময়মনসিংহের একজন রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানিয়েছেন আইইডিসিআরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা। বিজ্ঞপ্তিতে জানানো হয়,

জানানো হয়, নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ৭৪৭ জন এবং সুস্থ হয়েছে দুই হাজার ৯১৩ জন। একই সময়ে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৭৮টি নমুনা। সেই সঙ্গে পরীক্ষাগারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১টি।

এ পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে মোট ১৩ লাখ ৯৩ হাজার ৪৯৭টি। এর মধ্যে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই লাখ ৮৫ হাজার ৯১ জন। সুস্থ হয়েছে এক লাখ ৬৫ হাজার ৭৩৮ জন। মারা গেছে তিন হাজার ৭৮১ জন।

জানানো হয়, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্তের হার আগের দিনের একই সময়ের তুলনায় কমে ১৮.৭২ শতাংশে নেমেছে। মোট শনাক্তের হার এখন ২০.৪৬ শতাংশ। এ ছাড়া শনাক্তের তুলনায় সুস্থতার হার বেড়ে ৫৮.১৪ শতাংশ হয়েছে।

করোনা পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি:

ওদিকে সরকারি হাসপাতালে করোনা পরীক্ষার ফি কমানোর ঘোষণার একদিন পর পরিপত্র জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে বৃহস্পতিবার (২০ আগস্ট) এ পরিপত্র জারি করা হয়। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে বুধবার (১৯ আগস্ট) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ঘোষণা দেন, সরকারি হাসপাতালে পরীক্ষার ফি ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা এবং বাসা থেকে নমুনা নিয়ে পরীক্ষা ৫০০ টাকার স্থলে ৩০০ টাকা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমাদের কাছে কিছু তথ্য আছে, সরকার যে ফি নির্ধারণ করেছে সে কারণে অনেক গরিব লোক পরীক্ষা করতে কিছুটা আগ্রহ হারিয়েছেন। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি, উনার নির্দেশনায় আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

দেশে শুরুতে বিনামূল্যে করোনা পরীক্ষা করা হলে অনেকে উপসর্গ ছাড়াই করোনা পরীক্ষা করেন। এ জন্য অপ্রয়োজনীয় টেস্ট পরিহার করার লক্ষ্যে অর্থ বিভাগের গত ১৫ জুনের এক স্মারকের সম্মতির পরিপ্রেক্ষিতে আরটি-পিসিআর পরীক্ষার জন্য ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত ফি নির্ধারণ করা হয়। এরপর ২৯ জুন পরিপত্র জারি করে ফি নির্ধারণ করে দেয়া হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here