মুম্বই বনাম চেন্নাই ম্যাচ দিয়ে শুরু আইপিএল

0
98

বাংলা খবর ডেস্ক:
গত কয়েক সপ্তাহ ধরেই প্রশ্ন উঠছিল, কবে ঘোষিত হবে আইপিএল-সূচি? আবার কোনও, কোনও মহল থেকে বলা হচ্ছিল, চেন্নাই সুপার কিংসের দুই ক্রিকেটার-সহ ১৩ সদস্য করোনায় আক্রান্ত হওয়ার পরে প্রথম ম্যাচে ধোনিদের খেলতে নাও দেখা যেতে পারে। সে জল্পনা ভিত্তিহীন বলেই প্রমাণ হয়ে গেল রবিবার। ভারতীয় বোর্ড যে সূচি ঘোষণা করল, তাতে প্রথম দিন, ১৯ সেপ্টেম্বরই মরুশহরে ঝড় উঠতে চলেছে মুম্বই বনাম চেন্নাই ম্যাচ দিয়ে। খেলা আবুধাবিতে।

শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স তাদের প্রথম ম্যাচ খেলতে নামছে চিরপ্রতিদ্বন্দ্বী মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে, ২৩ সেপ্টেম্বর, আবু ধাবিতে। বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অভিযান শুরু করছে ২১ সেপ্টেম্বর, সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। প্রতিযোগিতার দ্বিতীয় ম্যাচে, ২০ সেপ্টেম্বর, মুখোমুখি হচ্ছে দিল্লি ক্যাপিটালস এবং কিংস ইলেভেন পঞ্জাব। ২২ সেপ্টেম্বর, শারজায় চেন্নাইয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আইপিএল অভিযান শুরু করবে রাজস্থান রয়্যালস।

নানা কারণের জন্য এ বারের আইপিএল সূচি ঘোষণায় দেরি হয়েছে। কোভিড-১৯ নিয়ে আবু ধাবির কড়া নিয়ম সমস্যায় ফেলে দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে। দুবাই এবং আবু ধাবির নিভৃতবাসের নিয়ম আলাদা হওয়ায় যে সমস্যা আরও বেড়ে যায়।

এর মধ্যে আবার চেন্নাই সুপার কিংসের ১৩ সদস্য করোনায় আক্রান্ত হওয়ায় জটিলতা বাড়তে থাকে। দলের মালিকদের থেকে শুরু করে পিচ প্রস্তুতকারক— সবারই প্রশ্ন ছিল, কবে সূচি ঘোষণা করা হবে? শেষ পর্যন্ত প্রতিযোগিতার ১৩ দিন আগে সূচি জানানো হল। ফাইনাল ১০ নভেম্বর। প্লে-অফের সূচি পরে জানানো হবে।

সূচি অনুযায়ী, ২৪টি ম্যাচ হবে দুবাই, ২০টি আবু ধাবিতে এবং ১২টি ম্যাচ শারজায়। সন্ধের ম্যাচ শুরু ভারতীয় সময় সাড়ে সাতটায়, স্থানীয় সময় ছ’টায়। আবার দশটি দুপুরের ম্যাচ শুরু হবে ভারতীয় সময় সাড়ে তিনটে, স্থানীয় সময় দুপুর দুটো। দুপুরের ম্যাচ খেলার সময় স্বাভাবিক ভাবেই তীব্র গরমের মুখে পড়তে হবে ক্রিকেটারদের। দেখা যাচ্ছে সূচি অনুযায়ী, চারটে দলকে তিনটে করে ম্যাচ দুপুরে খেলতে হবে। বাকি চারটে দলকে দুটি করে ম্যাচ। তিনটি করে ম্যাচ খেলবে কেকেআর, আরসিবি, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ। দু’টি করে ম্যাচ আছে চেন্নাই, মুম্বই, পঞ্জাব এবং দিল্লির।

প্রতিযোগিতার ইতিহাসে স্বাভাবিক ভাবেই ব্যতিক্রম হয়ে থাকবে এ বারের আইপিএল। করোনা-আতঙ্কের মধ্যে জৈব সুরক্ষা বলয়ে আটটি দলকে রেখে সংযুক্ত আরব আমিরশাহিতে হতে চলেছে এ বারের প্রতিযোগিতা। চলবে ৫৩ দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here