১০০ আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করলেন রোনালদো

0
119

বাংলা খবর ডেস্ক:
ফুটবল ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০ আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করলেন ক্রিস্টিয়ানো রোনালদো। মঙ্গলবার উয়েফা নেশন্স লীগে ‘লীগ এ’-এর ‘সি’ গ্রুপের ম্যাচে সুইডেনের বিপক্ষে ম্যাচে কীর্তিটা গড়েন তিনি। তার জোড়া গোলে সুইডিশদের ২-০ ব্যবধানে হারায় পর্তুগাল।

স্টকহোমের ফ্রেন্ডস এরেনা স্টেডিয়ামে ৪৫তম মিনিটে ফ্রিকিক থেকে গোলের সেঞ্চুরি পূর্ণ করেন রোনালদো। ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের দ্বিতীয় গোলটি ছিল আরো দৃষ্টিনন্দন। ৭২তম মিনিটে ডিবক্সের বাইরে থেকেই বল ভাসান রোনালদো। বলটা সুইডেনের গোলরক্ষকের মাথার উপর দিয়ে জড়িয়ে যায় জালে।

রোনালদোর আগে ১০০ গোলের মাইলফলক ছুঁতে পেরেছিলেন ইরানের সাবেক ফুটবলার আলী দাই। ১৯৯৩ থেকে ২০০৬ পর্যন্ত ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেন আলী। আর ২০০৩ সালে অভিষেকের পর ১০০ গোল করতে রোনালদোর খেলতে হলো ১৬৫ ম্যাচ।

পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার তার ৫০তম আন্তর্জাতিক গোল করেন ২০১৪’র ২৪শে জুন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাস। ১৯৪৫ থেকে ১৯৫৬ পর্যন্ত ৮৫ ম্যাচে ৮৪ গোল করেন পুসকাস। চতুর্থ স্থানে জাম্বিয়ার সাবেক ফরোয়ার্ড গডফ্রে চিতালু। ১১১ ম্যাচে তিনি করেন ৭৯ গোল। ১৩৭ ম্যাচে ৭৮ গোল নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন ইরানের আরেক সাবেক ফুটবলার হুসেইন সাঈদ। এরপর পেলের অবস্থান। তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান কিংবদন্তি ৯২ ম্যাচে করেন ৭৭ গোল।

সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল:

১. আলী দাই (ইরান)- ১০৯
২. ক্রিস্টিয়ানো রোনালদো* (পর্তুগাল)- ১০১
৩. ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি)- ৮৪
৪. গডফ্রে চিতালু (জাম্বিয়া)- ৭৯
৫. হুসেইন সাঈদ (ইরান)- ৭৮
৬. পেলে (ব্রাজিল)- ৭৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here