করোনায় দেশে আরও ২৬ জনের মৃত্যু

0
101

বাংলা খবর ডেস্ক:
দেশে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া রোগীদের মধ্যে ১৭ জন পুরুষ ও ৯ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১ দশমিক ৪২ শতাংশ। এ নিয়ে দেশে মোট ৪ হাজার ৯৩৯ জন কোভিড রোগী মারা গেলেন।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে ১ হাজার ৫৪৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭৯ জন এবং মোট সুস্থ ২ লাখ ৫৬ হাজার ৫৬৫ জন।

রোববার স্বাস্থ্য অধিদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৫৯১টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৫৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট শনাক্ত ৩ লাখ ৪৮ হাজার ৯১৬।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩২ শতাংশ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭৯ জন এবং মোট সুস্থ ২ লাখ ৫৬ হাজার ৫৬৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ৫৩ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

ভারতে সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ:

ওদিকে দেশজুড়ে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভি।

গত কয়েক সপ্তাহ ধরেই ভারতের বেশ কিছু রাজ্যে আশঙ্কাজনকহারে করোনার সংক্রমণ বাড়তে শুরু করায় জরুরি বৈঠক ডাকা হয়েছে। বর্তমানে রাজধানী দিল্লি, মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশ-সহ বেশ কিছু রাজ্য করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৯২ হাজার ৬০৫ জন। ফলে দেশটিতে এর মধ্যেই আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ৬১৯।এদিকে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৯৪ হাজার ৬১২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ভারতে সুস্থতার হার ৭৯ দশমিক ২৮ শতাংশ। এখন পর্যন্ত করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মারা গেছে ১ হাজার ১৩৩ জন। ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৮৬ হাজার ৭৫২ জন।

ভারতে মোট সংক্রমণের ৬০ ভাগই মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক এবং উত্তরপ্রদেশের। সেপ্টেম্বরের শুরু থেকেই ভারতে দৈনিক সংক্রমণ প্রায় লাখের কাছাকাছি।

সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত মাসেই বেশ কিছু রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি। সে সময় তিনি বলেছিলেন যে, দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি রাজ্যে যদি সংক্রমণ কমানো যায় তবেই ভারত করোনাকে পরাজিত করতে পারবে।

তবে সংক্রমণ বাড়তে থাকলেও দেশটিতে সুস্থতার হারও বেশি। এর মধ্যেই ৪৩ লাখের বেশি করোনা রোগী সুস্থ হয়ে উঠেছে। দেশটিতে সুস্থতার হার ৭৯ দশমিক ৬৭ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here