ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড : মন্ত্রিসভায় উঠছে কাল

0
84
ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ: ফাইল ছবি

বাংলা খবর ডেস্ক:
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান সংক্রান্ত আইনের সংশোধনীর প্রস্তাব মন্ত্রিসভার আগামীকালের বৈঠকে উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা অনুমোদন দিলে চলতি সপ্তায় প্রেসিডেন্ট এ নিয়ে অধ্যাদেশ জারি করতে পারেন।
সম্প্রতি দেশে একাধিক ধর্ষণের ঘটনায় উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়। সিলেটের এমসি কলেজে দলবদ্ধ ধর্ষণের পর নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ক্ষোভ-ধিক্কার জানায় হাজার হাজার মানুষ। টানা প্রতিবাদী কর্মসূচি পালিত হচ্ছে রাজপথে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যোগ দিচ্ছেন এসব কর্মসূচিতে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিক্রিয়া জানাচ্ছেন অসংখ্য মানুষ। কেউ কেউ ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদ- করার দাবি জানান। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, জনগণের দাবির প্রেক্ষিতেই সরকার আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশে বর্তমান আইনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড। মৃত্যুদন্ডরে বিধানের প্রস্তাব নিয়ে সমাজ এবং আইনবিদদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ কেউ বলছেন, শাস্তির মাত্রা এখানে সমস্যা নয়। মৃত্যুদন্ডের বিধান দিয়ে ধর্ষণ কমানো যাবে না। বরং আইনের সম এবং দ্রুত প্রয়োগই পরিস্থিতির উন্নতি আনতে পারে। অন্যদিকের বক্তব্য হচ্ছে, বর্তমান পরিস্থিতিতে মৃত্যুদণ্ডের বিধান ধর্ষণ নিয়ন্ত্রণে আনতে পারে।

নবনিযুক্ত এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন মনে করেন মৃত্যুদণ্ডের বিধান ধর্ষণ কমাতে পারে। এক্ষেত্রে দ্রুত বিচারের ওপরও জোর দেন তিনি। বলেন, কয়েকটি দৃষ্টান্তমূলক শাস্তি হলে অন্যরা এ অপরাধ থেকে দূরে থাকবে। অন্যদিকে, ধর্ষণের শাস্তি মৃত্যুদ- করার বিরোধিতা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি বলেন, ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করতে হলে তা করতে হবে ব্যাপক গবেষণা ও মতবিনিময় করে। এসব ছাড়া একতরফাভাবে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড বলে ঘোষণা করার উদ্দেশ্য স্বস্তা জনপ্রিয়তা পাওয়া বা জনরোষকে প্রশমিত করা। উল্লেখ্য ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের শাস্তি এরমধ্যে নারী ও শিশু নির্যাতন দমন আইনে রয়েছে। এটি আর প্রসারিত করার প্রয়োজন নেই। প্রয়োজন দ্রুত বিচার। মাদক ও পর্ণোগ্রাফির বিস্তার রোধ এবং এবং ধর্ষকের উপর রাজনৈতিক প্রশ্রয়ের হাত সরিয়ে নেয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here