সংসদীয় উপ-নির্বাচনে ব্যাপক সন্ত্রাস, অনিয়ম ও কারচুপি’র অভিযোগ বিএনপি’র

0
76

বাংলা খবর ডেস্ক:
সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ সংসদীয় আসনের উপ-নির্বাচনে ব্যাপক সন্ত্রাস, অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে এর তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। শনিবার বিকেলে স্থায়ী কমিটির বৈঠকে এ নিন্দা জানায় দলটি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিষ্টার মওদুদ আহমেদ, ব্যরিষ্টার জমির উদ্দিন সরকার, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠকে বিএনপি নেতারা বলেন, গত ১২ই নভেম্বর সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ সংসদীয় উপ-নির্বাচনে ব্যাপক সন্ত্রাস, অনিয়ম ও কারচুপি হয়েছে। এতে প্রমানিত হয়েছে যে, আওয়ামী লীগ সরকারের অধীনে ও বর্তমান অযোগ্য নির্বাচন কমিশনের পরিচালনায় বাংলাদেশে কোন অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশনের ব্যর্থতার কারণে জনগণ নির্বাচন ব্যবস্থার উপর আস্থা হারিয়ে ফেলেছে। এই নির্বাচন দু’টির ফলাফল বাতিল করে পূণরায় নির্বাচনের দাবি জানান তারা।

সভায় সর্বসম্মত ভাবে কমিটির সদস্যরা মনে করেন, নির্বাচন চলাকালীন সময়ে ঢাকা মহানগরীর কয়েকটি বাসে অগ্নি সংযোগের ঘটনা প্রমাণ করে যে, নির্বাচনে ব্যাপক ভোট ডাকাতির চিত্র ও নির্বাচন কমিশনের ভূমিকা আড়াল করার জন্যই এই ধরনের ন্যাক্কারজনক কর্মকান্ড সরকার তার এজেন্টদের দিয়ে ঘটিয়েছে। তারা বলেন, বিএনপি একটি উদারপন্থি গণতান্ত্রিক রাজনৈতিক দল সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তনে বিশ্বাসী। সরকার জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য পুরনো কায়দায় গণপরিবহণে আগুন দিয়ে বিএনপি’র উপর দোষারোপ করার হীন কৌশল গ্রহণ করেছে। সভা এ ধরনের সন্ত্রাসী কার্যকলাপের তীব্র নিন্দা জানাচ্ছে এবং ঘৃণা প্রকাশ করছে।

এ সময় সভা থেকে গণ পরিবহণে অগ্নি সংযোগের ঘটনায় বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বাবু গয়েশ্বর চন্দ্র রায়কে আসামী করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয় এবং অবিলম্বে তার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। একই সঙ্গে উক্ত দিনে আরো ১৫টি মিথ্যা মামলায় দলের সহ-সাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমানসহ ৪০ জনকে গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। একই সঙ্গে এই মামলাগুলিতে যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ঢাকা-১৮ আসনের বিএনপি মনোনীত প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন, বিগত ঢাকা সিটি কর্পোরেশনের দলের মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ যুবদল কেন্দ্রীয় কমিটি সকল সদস্য, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ সদস্য , ঢাকা মহানগরের নেতৃবৃন্দ ও ঢাকা মহানগরীর বিভিন্ন থানার বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় ৫শত নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানািয়ে অবিলম্বে এই সকল মিথ্যা মামলা প্রত্যাহার করার জোর দাবি জানানো হয়।

সভায় এই জনসমর্থহীন সরকারের ব্যাপক দূর্নীতি ও অযোগ্যতার কারনে নিত্য প্রয়োজনীয় পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। নেতৃবৃন্দ বলেন, মূল্য বৃদ্ধির কারণে জনগণের ব্যাপক দূর্ভোগ সৃষ্টি হয়েছে। এ সময় অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here