বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে কেনিয়ার দাপট

0
107
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ফুল ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর হিশাম এল গুয়েরুজ। হাফ ম্যারাথনে শিরোপা জিতে নিয়েছেন কেনিয়ার এডউইন কিপরপ কিপো। জাতির পিতার দেশে প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে ভোর ৬টায় ঢাকার আর্মি স্টেডিয়ামে থেকে শুরু হয়ে এই ম্যারাথন শেষ হয় হাতিরঝিলে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশে ফেরার বার্ষিকীতে রাজধানীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে’ অংশ নিচ্ছেন দুই শতাধিক দৌড়বিদ। রবিবার ভোর ৬ টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ঢাকার আর্মি স্টেডিয়ামে ম্যারাথনের উদ্বোধন করেন।

ম্যারাথন আর্মি স্টেডিয়াম থেকে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান-২ চত্বর, গুলশান-১ চত্বর হয়ে হাতিরঝিলে এসে শেষ হয়। হাফ ম্যারাথনে প্রথম হয়েছে কেনিয়ার এডিউন, দ্বিতীয় হয়েছে বাহারাইনের তাউহিদ, তৃতীয় হয়েছে স্পেনের আলফাজ আজিজ। এদিকে ফুল ম্যারাথনে প্রথম হয়েছেন মরক্কোর হিসাম।

এ ম্যারাথনের আয়োজন করায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ম্যারাথনে অংশ নিয়েছে বাংলাদেশসহ ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন ও মরক্কো থেকে রানার এবং মালদ্বীপ, নেপাল, ভারত, লেসেফো, স্পেন থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন অ্যাথলেট। এদিকে একই দিন শুরু হওয়া ডিজিটাল ম্যারাথন শেষ হবে ৭ মার্চ।

ম্যারাথন শেষ হওয়ার পর পুরস্কার বিতরণীতে উপস্থিত ছিলেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আন্তর্জাতিক অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন (এএএ) এবং অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেসের (এইমস) অনুমোদন পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে একই দিনে অনুষ্ঠিত হয় ফুল ও হাফ ম্যারাথন। সহায়তা করছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ও বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here