১১ মিলিয়ন অভিবাসীকে আরো ৮ বছরের জন্য থাকার অনুমতি

0
103

বাংলা খবর ডেস্ক:
নির্বাচিত হওয়ার আগে তিনি যা প্রতিশ্রুতি দিয়েছিলেন তা এবার পালন করার পালা। মার্কিন অভিবাসীদের পাশে তাই এবার প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্বের নীতির সঙ্গে সামঞ্জস্য বজায় রেখেই তিনি নতুনের ডাক দিলেন। আমেরিকায় বসবাসকারী ১১ মিলিয়ন অভিবাসীকে আরো ৮ বছরের জন্য তিনি সেখানে থাকার অনুমতি প্রদান করলেন। এর ফলে বাইডেনকে ধন্যবাদ দিয়েছেন অভিবাসীরা। যারা মার্কিন সীমান্তে অবৈধভাবে বাস করছেন তাদের পাশেও বাইডেন সরকার থাকবে বলে জানা গেছে। রয়টার্স সূত্রে খবর, মার্কিন কংগ্রেসে এই বিষয়ে প্রস্তাব দেয়া হয়েছে। খুব বেশি সমস্যা না হলে প্রস্তাব পাশ করতে বেশি সময় লাগবে না বলেই মনে করছে সকলে।

বিগত দুই দশক ধরে মার্কিন দেশে অভিবাসী সমস্যার সমাধান হয়নি। ট্রাম্পের জমানায় অভিবাসীরা আরো বেশি দুর্ভোগ ভোগ করেছেন বলে মনে করেন বাইডেন। হোয়াইট হাউজে এক সাংবাদিক সম্মেলন করে বাইডেন জানিয়েছেন, অভিবাসীদের প্রতি মার্কিন সরকার যথেষ্ঠ নরম মনোভাব পোষণ করছে। তাই তাদের আগামী ৮ বছরের জন্য থাকা খাওয়ার বিষয়টিতে তিনি জোর দিয়েছেন। এই কাজে বাইডেন প্রশাসন ১ দশমিক ৯ ট্রিলিয়ন অর্থও বরাদ্দ করেছে।

ট্রাম্পের সমালোচনা করে বাইডেন বলেন, তার নীতি অভিবাসীদের যথেষ্ঠ বেগ দিয়েছিল। তবে বাইডেন সরকার সেই পথে হাটবে না। মার্কিন সিনেট এই প্রস্তাব অতি সহজেই পাশ করে দেবে বলে মনে করেন বাইডেন। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, এরফলে অভিবাসীরা নিশ্চিন্তে জীবিকা নির্বাহ করতে পারবে। অভিবাসীরাও যে মার্কিন নীতির অন্যতম অঙ্গ তা বোঝাতেই বাইডেন সরকারের এই পদক্ষেপ বলেই মনে করছে মার্কিন রাজনীতিবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here