ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদোকে পেলের অভিনন্দন

0
97

বাংলা খবর ডেস্ক:
ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি গোল আসলে কার? অস্ট্রিয়া ও চেকোস্লোভাকিয়ার হয়ে খেলা জোসেফ বিকান, পেলে নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? বিকান এবং পেলের গোল সংখ্যা নিয়ে রয়েছে বিতর্ক। তবে পেশাদার ফুটবলে গোল সংখ্যার হিসেবে ইউরোপের শীর্ষ সংবাদমাধ্যমগুলোর মতে, ক্রিস্টিয়ানো রোনালদোর ৭৭০ গোলই সবার সেরা। পর্তুগিজ সুপারস্টার রোববার ইতালিয়ান সিরি আ’য় হ্যাটট্রিকে ছাড়িয়ে গেছেন পেলের করা ৭৬৭ গোলের রেকর্ডকে। পেশাদার ফুটবলে গোলের সংখ্যা নিয়ে বিতর্কের অবসান ঘটিয়েছেন পেলে নিজেই।

নিজের রেকর্ড ভাঙার পর পেলে টুইটারে রোনালদোকে অভিনন্দন জানিয়েছেন। সেখানে ব্রাজিলিয়ান কিংবদন্তি লিখেছেন, ‘আমার আনুষ্ঠানিক গোলের রেকর্ড ভাঙার জন্য রোনালদোকে অভিনন্দন।’ এর আগেও একবার পেলের রেকর্ড ভাঙা নিয়ে আলোচনা হয়েছিল। তখন বলা হয়েছিল পেশাদার ফুটবলে পেলের গোল সংখ্যা ৭৫৭। সে সংখ্যাও এতদিন ভুল ছিল। নিজেই সেটা জানিয়েছে রোনালদো।

পেলেকে ছাড়িয়ে যাওয়ার পর রোনালদো ইনস্টাগ্রামে লিখেছেন, ‘গত কয়েক সপ্তাহ ধরেই খবর আসছিল, আমি পেলের ৭৫৭ গোলের অফিসিয়াল রেকর্ড ভেঙেছি। আমি এটা নিয়ে চুপ ছিলাম কেন সেই কারণ এখন ব্যাখ্যা করছি। আমি সবসময়েই বলে এসেছি, পেলের প্রতি আমার শ্রদ্ধা ছিল, আছে, থাকবে। আমি সেজন্যই তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার ৭৬৭ গোলের রেকর্ডটাই অফিসিয়াল হিসেবে ধরেছি, যেখানে তিনি সাও পাওলো স্টেট দলের হয়ে নয় গোল ও ব্রাজিলের মিলিটারি দলের হয়ে আরও এক গোল করেছেন। পৃথিবী এরপর পাল্টেছে, ফুটবলও একরকম থাকেনি। কিন্তু তার মানে এই নয় যে আমরা নিজেদের স্বার্থ অনুযায়ী ইতিহাস পাল্টে ফেলব। আজ আমার গোলসংখ্যা ৭৭০ হলো, পেশাদার ফুটবলে আমার অফিশিয়াল গোলসংখ্যা। সবার আগে প্রথম কথাটা আমি পেলের প্রতি বলতে চাই। বিশ্বে এমন কোনো ফুটবলার নেই যে পেলের গল্প ও কীর্তি শুনে বড় হয়নি। আমিও তাদের ব্যতিক্রম নই। আর তাই অফিশিয়াল ম্যাচে সর্বোচ্চ গোলদাতা হয়ে ভীষণ আনন্দ ও গর্ব হচ্ছে, কারণ মাদেইরায় বড় হয়ে ওঠার সময় কখনো ভাবতে পারিনি একদিন পেলের রেকর্ড ভাঙব।’

পেশাদার ফুটবলে গোলের হিসেবে শীর্ষ তিন গোলদাতা হলেন: রোনালদো (৭৭০ গোল), পেলে (৭৬৭ গোল) এবং বিকান (৭৫৯ গোল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here