অস্ট্রেলিয়ায় ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যা

0
76

বাংলা খবর ডেস্ক:
গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যার মুখোমুখি অস্ট্রেলিয়া। বন্যা আক্রান্ত সিডনির পশ্চিম শহরতলি এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে দেশটির কর্তৃপক্ষ। সোমবার (২২ মার্চ) এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। জানা গেছে, ইতোমধ্যে অন্তত দুই হাজার মানুষকে নিচু এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, গত তিনদিনের অবিরাম বৃষ্টিতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের নদীগুলো ফেঁপে উঠেছে। দেশটির এই রাজ্যেটিই সবচেয়ে বেশি জনবহুল। স্থানীয় জরুরি সেবা বিভাগ এক টুইটে বলেছে, ১৯৬১ সালের পর এটিই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বন্যা হতে চলেছে।

টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, দ্রুত বয়ে যাওয়া বন্যার পানি বাড়ি-ঘর বিচ্ছিন্ন করে যানবাহন ও বিভিন্ন খামারের পশু ভাসিয়ে নিয়ে গেছে। জানা গেছে, নিচু এলাকা থেকে ইতোমধ্যে দুই হাজারের বেশি মানুষ সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে, শনিবার স্থানীয় সময় বিকালের দিকে সিডনির অন্যতম পানি সরবরাহকেন্দ্র ওয়ারাগাম্বা বাঁধ থেকে পানি উপচে পড়া শুরু হয়; এই পানি বৃষ্টির কারণে স্ফীত নদীর সঙ্গে মিশে যেতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করে। ছোট একটি টর্নেডোও শহরটির পশ্চিম অংশের ৩০টিরও বেশি বাড়ির ক্ষতি করে; অনেক গাছ উপড়ে ফেলার পাশাপাশি বিদ্যুতের সংযোগও বিচ্ছিন্ন করে দিয়েছে বলে জানিয়েছিলেন জরুরি বিভাগের কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here