হরতাল সমর্থকদের দখলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

0
625
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
বায়তুল মোকাররমে মুসল্লিদের ওপর হামলা, হাটহাজারীতে গুলি করে চারজনকে হত্যা এবং ব্রাহ্মণবাড়িয়ায় চারজনকে হত্যাসহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ মুসল্লিদের ওপর হামলা ও গ্রেপ্তারের প্রতিবাদে সারা দেশে আজ রবিবার (২৮ মার্চ) সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে হেফাজতে ইসলাম।

হরতালের সমর্থনে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন হেফাজতের নেতাকর্মীরা। তাঁরা সড়কের কয়েকটি স্থানে টায়ার, গাছের গুঁড়ি ও বাঁশে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল থেকে হরতালের সমর্থনে সিদ্ধিরগঞ্জের মৌচাক এলাকায় জড়ো হতে থাকেন হেফাজতের নেতাকর্মীরা। তাঁরা শিমরাইল ইউটার্ন এলাকায় লাঠিসোঁটা নিয়ে অবস্থান নেন। তাঁরা সড়কে টায়ার, বাঁশ, কাঠ, চৌকি, বেঞ্চসহ বিভিন্ন আসবাবপত্রে আগুন ধরিয়ে বিক্ষোভ শুরু করেন। তাঁরা মহাসড়কের যানবাহন চলাচলে বাধা দেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

হরতালকে কেন্দ্র করে শহরের ডিআইটি, চাষাঢ়া, সাইনবোর্ড, শিমরাইলসহ বিভিন্ন এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। মোতায়েন রয়েছে বিজিবি ও র‍্যাব। পুলিশ জানায়, হরতালের সমর্থনে মহাসড়কের কয়েকটি স্থানে অবরোধ তৈরি করে বিক্ষোভ করেছেন হেফাজতের নেতা-কর্মীরা। তাঁদেরকে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

এদিকে, হরতালকে কেন্দ্র করে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিহত করতে মাঠ পর্যায়ে নিয়োজিত সদস্যদের কঠোর অবস্থানে থাকার নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দপ্তর। গতকাল শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায় পুলিশ সদর দপ্তর থেকে এ সংক্রান্ত বিশেষ নির্দেশনা দেওয়া হয় বলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও পুলিশ সদর দপ্তরের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

রাজধানীতে ঢিলেঢালা হরতাল, চলছে গণপরিবহন

ওদিকে রাজধানীর অধিকাংশ স্থানে হরতাল চলছে ঢিলেঢালা। যান চলাচল অনেকটা স্বাভাবিক। যদিও, ব্যক্তিগত যানবাহনের সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কম। যাত্রীর সংখ্যও অন্যান্য দিনের তুলনায় অনেকটা কম দেখা গেছে। সকাল ৬টা থেকে যান চলাচল কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে যান চলাচল বাড়তে থাকে।

শনির আখড়া, যাত্রাবাড়ী, গুলিস্তান, পল্টন এলাকা ঘুরে দেখা গেছে, গণপরিবহন চলছে স্বাভাবিকভাবেই। তবে যানবাহনের সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম। শনির আখড়া থেকে গুলিস্তানগামী গাড়ির চাপ অন্যান্য দিন অনেক বেশি থাকলেও আজ সেই সংখ্যা কম।

গুলিস্তানে ফ্লাইওভারের টোল প্লাজায়ও নেই অন্যদিনের মতো গাড়ির জটলা। একই অবস্থা গুলিস্তান চত্বরেও। অন্যান্য কর্মদিবসে গাড়ির জটলা থাকলেও আজ তা অনেকটাই কম। এছাড়াও জিপিও, পল্টনেও নেই চিরচেনা যানজট। তবে কিছুসংখ্যক গণপরিবহন চলছে। সেসব পরিবহনে যাত্রীর চাপ বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here