শ্রীলঙ্কা সফরে ডোমিঙ্গোর সঙ্গে কুক ও লুইস

0
70

বাংলা খবর ডেস্ক:
২০১৯ সালের আগস্টে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ নিয়োজিত হন রাসেল ডোমিঙ্গো। তবে উল্লেখযোগ্য কোন সাফল্য এনে দিতে পারেননি তিনি দলকে, উল্টো বেশকিছু লজ্জার শিকার হয়েছে ‘টিম বাংলাদেশ’। শুরুটাই হয়েছিল টেস্ট ক্রিকেটের নবীন দল আফগানিস্তানের কাছে পয়মন্ত ভেন্যু চট্টগ্রামের সাগরিকায় ২২৪ রানের লজ্জাজনক হার দিয়ে। ২০১৮ সালের জুলাইয়ে ফিল্ডিং কোচ হওয়া রায়ান কুকের অধীনেও এখন ক্রিকেটারদের মাঠের ‘শরীরী ভাষা’ হাস্যকর ভুলে ভরা। দুই সিরিজ দলের ব্যাটিং নিয়ে কাজ করা নতুন ব্যাটিং পরামর্শক জন লুইসও উল্লেখ করার মতো উন্নতি আনতে পারেননি ব্যাটসম্যানদের। কোচদের পারফর্মেন্স তাই নিশ্চিতভাবেই সন্তোষজনক নয়। কিন্তু সবেমাত্র নিউজিল্যান্ড সফর শেষে দল ফেরায় আপাতত নতুন কিছু ভাবার সুযোগ নেই। শ্রীলঙ্কা সফরে তাই তাদের অধীনেই অনুশীলন ও ম্যাচ খেলতে হবে বাংলাদেশ দলকে। তবে এ তিন কোচের পারফর্মেন্স এখন আলোচনার জন্ম দিয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি) এখন এই কোচদের নিয়ে ভাবনা শুরু হয়েছে। কার্যকারিতা মূল্যায়ন করে হয়তো অচিরেই তাদের বিষয়ে সিদ্ধান্তে আসতে পারে বিসিবি।

ডোমিঙ্গোর অধীনে ৭ ম্যাচ খেলে একটি জয় জিম্বাবুইয়ের বিপক্ষে গত বছর ফেব্রুয়ারিতে। বাকি ৬ টেস্টে চরম লজ্জার হার দেখেছে বাংলাদেশ। দেশের মাটিতে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ এবং দেশের বাইরে ভারত ও পাকিস্তানের কাছে পরাজয় দেখতে হয়েছে। তার অধীনে ৯ ওয়ানডে খেলে ৬টিতে জিতলেও বাকি ৩ ম্যাচে হেরেছে বাংলাদেশ। ঘরের মাঠে জিম্বাবুইয়ে ও ক্যারিবীয়দের হারিয়েছে তারা। কিন্তু নিউজিল্যান্ডে গিয়ে ৩ ম্যাচেই অত্যন্ত বাজেভাবে হার দেখেছে। ডোমিঙ্গোর অধীনে ১৪ টি২০ খেলে মাত্র ৬ জয়ের বিপরীতে বাকি ৮ ম্যাচেই হার দেখেছে বাংলাদেশ। আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারা দলটি জিতেছে জিম্বাবুইয়ে, আফগানিস্তান, ভারতের বিপক্ষে। চলতি বছর জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোমসিরিজ দিয়ে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ শুরু করেন ইংল্যান্ডের লুইস। শুধু সেই সিরিজ ও সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সফরে তার দায়িত্ব ছিল। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলের সার্বিক পারফর্মেন্স ভাল থাকলেও টেস্ট সিরিজে ব্যাটসম্যানরা ছিলেন পুরোপুরি ব্যর্থ। আর নিউজিল্যান্ড সিরিজে শুধু একটি ওয়ানডে ও একটি টি২০ ম্যাচে ব্যাটিং ভাল হলেও বাকিগুলোয় ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেননি। এরপরও তার দায়িত্বের মেয়াদ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ পর্যন্ত বাড়ানো হয়েছে। লঙ্কানদের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজ শেষে তার ভবিষ্যত নির্ধারণ করবে বিসিবি। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন। ব্যাটিংয়ে দলের উল্লেখযোগ্য উন্নতি না আসার কারণেই ভাবতে হবে বিসিবিকে। লুইসকে নিয়োগ সে কারণেই নির্দিষ্ট মেয়াদে দেয়নি বিসিবি।

আড়াই বছর ধরে দলের ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করা কুককে নিয়েও ভাবতে হচ্ছে বিসিবিকে। সম্প্রতি নিউজিল্যান্ড সফরে ৩ ওয়ানডে ও ৩ টি২০ ম্যাচের সিরিজে ভয়ানক বাজে ছিল দলের ফিল্ডিং। হাস্যকর কিছু মিস ফিল্ডিং ছাড়াও সহজ অনেকগুলো ক্যাচ হাতছাড়া হয়েছে। যে কোন সফরের শুরুতে সফরকারী দলগুলো এমন সমস্যায় ভোগে। তবে দিন গড়ালে উন্নতিও করে। কিন্তু এবার নিউজিল্যান্ডে গিয়ে বাংলাদেশ দলের ফিল্ডিংয়ে কোন উন্নতি দেখা যায়নি পুরো সফরে। শ্রীলঙ্কার বিপক্ষে ২ টেস্টের সিরিজে স্পিন পরামর্শক ড্যানিয়েল ভেট্টরিকে পাচ্ছে না বাংলাদেশ। তার জায়গায় হয়তো দেশীয় স্পিন কোচ সোহেল ইসলামকে দেখা যেতে পারে। যদিও এ বিষয়ে কিছুই জানায়নি এখনও বিসিবি। তবে বাকি কোচরাই দায়িত্ব পালন করবেন শ্রীলঙ্কায় ২ টেস্টের সিরিজে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here