একদিনে সর্বোচ্চ ১০২ জনের মৃত্যু

0
64

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে পর পর দু’দিন ১০১ জন করে মৃত্যু হলেও গত ২৪ ঘণ্টায় করোনায় ১০২ জনের মৃত্যু হয়েছে। একদিনে এটা সর্বোচ্চ মৃত্যু। গতকাল ও পরশু এই সংখ্যা ছিল ১০১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১০ হাজার ৩৮৫ জনে।

নতুন করে রোগী শনাক্ত হয়েছে ৩৬৯৮জন। মোট শনাক্ত ৭ লাখ ১৮হাজার ৯৫০জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় ৬ হাজার ১২১জন এবং এখন পর্যন্ত ৬ লাখ ১৪ হাজার ৯৩৬জন সুস্থ হয়ে উঠেছেন। আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয়, ২৫৭টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৮হাজার ৯২৮টি নমুনা সংগ্রহ এবং ১৯হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৫১লাখ ৭০হাজার৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক শূন্য ৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৩শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩০ লাখ ২৩ হাজার:

ওদিকে মহামারি করোনাভাইরাসে এবার বিশ্বজুড়ে সংক্রমণ ও প্রাণহানি হু হু করে বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে কোভিডে আক্রান্ত হয়ে প্রাণ গেছে সাড়ে ১১ হাজারের বেশি মানুষ।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৮২ হাজার।

এতে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যাও পেরিয়েছে ১৪ কোটি ১২ লাখে। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩০ লাখ ২৩ হাজার। ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেড়েছে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা।

আজ রবিবার সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১১ হাজার ৫৫৬ জন। এতে বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩০ লাখ ২৩ হাজার ৮১৩ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮২ হাজার ৩৭৩ জন। এতে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪ কোটি ১৩ লাখ ৫৩৮ জনে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২৩ লাখ ৭২ হাজার ১১৯ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৮০ হাজার ৭৫৬ জন মারা গেছে। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৩৯ লাখ ১৩৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭১ হাজার ৮৮৯ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত এক কোটি ৪৭ লাখ ৮২ হাজার ৪৬১ জন এবং মারা গেছে ১ লাখ ৭৭ হাজার ১৬৮ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫২ লাখ ৬০ হাজার ১৮২ জন, রাশিয়ায় ৪৬ লাখ ৯৩ হাজার ৪৬৯ জন, যুক্তরাজ্যে ৪৩ লাখ ৮৫ হাজার ৯৩৮ জন, ইতালি ৩৮ লাখ ৫৭ হাজার ৪৪৩ জন, তুরস্কে ৪২ লাখ ১২ হাজার ৬৪৫ জন, স্পেন ৩৪ লাখ ৭ হাজার ২৮৩ জন, জার্মানি ৩১ লাখ ৩৭ হাজার ৯০৭ জন এবং মেক্সিকোতে ২৩ লাখ ৪ হাজার ৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছে।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ৫৯৩ জন, রাশিয়ায় এক লাখ ৫ হাজার ১৯৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ২৬০ জন, ইতালিতে এক লাখ ১৬ হাজার ৬৭৬ জন, তুরস্কে ৩৫ হাজার ৬০৮ জন, স্পেনে ৭৬ হাজার ৯৮১ জন, জার্মানিতে ৮০ হাজার ৫২৬ জন এবং মেক্সিকোতে ২ লাখ ১২ হাজার ২২৮ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। বিশ্ব এখন করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here