এফএ কাপ জিতে ফিলিস্তিনের প্রতি সংহতি জানালেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা

0
418
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এফএ কাপ জিতেছে ইংলিশ ক্লাব লেস্টার সিটি। এ দলেই খেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবল খেলোয়াড় হামজা চৌধুরী। জয় উদযাপনের সময় হামজা এবং আরেক খেলোয়াড় ফোফানা দর্শকদের সামনে তুলে ধরেন ফিলিস্তিনের পতাকা। দেশটিতে চলমান ইসরায়েলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানান এ দুই মুসলিম ফুটবলার।

এর আগে ইসরায়েলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, ও আর্সেনাল খেলোয়াড় মোহামেদ এলনিনি। যদিও শেষোক্তজন এর ফলে আছেন তোপের মুখে। ইংলিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, তিনি পড়তে পারেন জরিমানা, কিংবা চাকরিচ্যুতির মুখেও।

চেলসিকে ১-০ গোলে হারিয়ে এফএ কাপের শিরোপা ঘরে তোলে লেস্টার সিটি। শনিবার রাতে ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচের একমাত্র গোল করেন ইউরি টিলেমানস। প্রথমবারের মতো এ শিরোপা জেতায় লেস্টারের খেলোয়াড়, কর্মকর্তা, সমর্থক ও মালিকদের উচ্ছ্বাস ছিল বাঁধনহারা। উৎসব চলাকালীন দুই মুসলিম খেলোয়াড় ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানান। বড় মঞ্চে এমন নজির দুর্লভ।

হামজার প্রতি ফিলিস্তিন সরকারের কৃতজ্ঞতা:

দখলদার ইহুদিদের হাতে প্রতিনিয়ত মার খাচ্ছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনিদের রক্তভেজা নিথর দেহ এখন প্রতিদিনের চিত্র। ইসরাইলের এমন নৃশংসতার পরেও নীরব ভূমিকায় বিশ্ব নেতারা। তবে ক্রীড়াঙ্গনের অনেক তারকা নিজ নিজ অবস্থান থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন। এবার প্রতিবাদের ভিন্ন ভাষা বেছে নিলেন লেস্টার সিটির বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী। রোববার রাতে চেলসিকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো ইংলিশ এফএ কাপের শিরোপা জেতে লেস্টার সিটি। একই সঙ্গে প্রথমবার কোনো এফএ কাপ শিরোপা জয়ে নাম ওঠে বাংলাদেশি বংশোদ্ভূত কোনো খেলোয়াড়ের। শিরোপাজয়ের পর সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে হামজা তুলে ধরেন ফিলিস্তিনি পতাকা, প্রতিবাদ জানান দেশটিতে চলমান ইসরাইলি হামলার।

হামজার প্রতিবাদের ছবি বড় করে ছাপা হয় বিশ্ব মিডিয়ায়। ফিলিস্তিনের ওপর ইসরায়েলের নির্মমতার এমন প্রতিবাদে হামজার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ইংল্যান্ডে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলট। ফিলিস্তিন সরকারের পক্ষ থেকে হামজার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চিঠিতে লেখা হয়েছে, ‘এফ এ কাপের শিরোপা জয়ের ঐতিহাসিক মুহূর্তে ফিলিস্তিনের পতাকা হাতে তুলে নেয়ায় হামজা চৌধুরী ও ওয়েসলি ফোফানাকে ফিলিস্তিন সরকার ও জনগণের পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা জানাই। ফিলিস্তিনের পতাকা ফুটবলের অন্যতম শীর্ষ প্রতিযোগিতার মাধ্যমে তুলে ধরে সংগ্রামী জনতার পক্ষ নেয়ায় ধন্যবাদ জ্ঞাপন করছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here