আটকেপড়া সৌদি প্রবাসীদের ইকামার মেয়াদ বাড়ছে বিনামূল্যে

0
62

বাংলা খবর ডেস্ক:
আটকে পড়া বিভিন্ন দেশে প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। করোনাভাইরাস মহামারির কারণে চলা ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীরা এ সুযোগ পাবেন। একই সঙ্গে এক্সিট ও রিএন্ট্রি ভিসাসহ ভিজিট ভিসার মেয়াদ বিনামূল্যে করার সুযোগ দিচ্ছে দেশটি। যা বলবৎ থাকবে আগামী ২ জুন পর্যন্ত। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে এ তথ্য নিশ্চিত করেছে সৌদি গ্যাজেট।

গত সোমবারের প্রতিবেদনে সৌদি গ্যাজেট জানায়, অর্থ মন্ত্রণালয় বিনামূল্যে ইকামা ও ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টি অনুমোদন করেছে। বাদশাহ সালমানের নির্দেশনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পদক্ষেপটি নেওয়া হয়েছে সৌদি নাগরিক ও সেদেশে বসবাসকারীদের নিরাপত্তা নিশ্চিত এবং তাদের অর্থনৈতিক ক্ষতি পূরণ করার প্রচেষ্টা হিসেবে।

এসপিএ বলছে, ভিসার মেয়ার বৃদ্ধির প্রক্রিয়াটি জাতীয় তথ্যকেন্দ্রের সঙ্গে সমন্বয় করে স্বয়ংক্রিয়ভাবে করা হবে বলে নিশ্চিত করেছে সৌদির ইমিগ্রেশন কর্তৃপক্ষ। এ জন্য পাসপোর্ট অধিদপ্তরে (জাওয়াজাত) কোনো প্রতিবেদন বা হাজিরা দেওয়ার দরকার নেই।

গত ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। তবে, গত সপ্তাহে বিনা অনুমতিতে ভারতসহ ১৩টি দেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করে দেশটি। এসব দেশে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতার কারণে উদ্বেগের কথা বলা হয়। এসব দেশের অনেক জায়গাতেই করোনাভাইরাস মহামারির তাণ্ডব চলছে এবং ভাইরাসটির নতুন আতঙ্ক সৃষ্টি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here