জরিমানা গুনতে হচ্ছে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে

0
453

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
ম্যাচ হেরে যাওয়ার পর উল্টো জরিমানাও গুনতে হচ্ছে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে। আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করায় এমন শাস্তির কবলে পড়তে হচ্ছে তাকে।

প্রথম দুই ম্যাচ জিতে সফরকারি শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশের স্বপ্ন দেখছিলো তামিম বাহিনী। কিন্তু সেই স্বপ্নে গুড়েবালি। শ্রীলঙ্কাকে ধবলধোলাইয়ের পরিবর্তে বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। সেই হারের ম্যাচেই জরিমানাও গুনতে হচ্ছে তামিমকে। আইসিসির আচরণবিধির লেভেল ওয়ান ধারা ভঙ্গের দায়ে তার ম্যাচ ফির ১৫ ভাগ কেটে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

ঘটনা গত শুক্রবারের। মিরপুরের শেরেবাংলায় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে দুশমন্থ চামিরার বলে আউট হন অধিনায়ক। কিন্তু সেটি আউট ছিল নাকি এ নিয়ে ধোয়াশার তৈরি হয়। চামিরার ফুলার লেংথ বল ড্রাইভ করতে গিয়ে কট বিহাইন্ড হন তামিম। বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত আউট দেন তামিমকে। রিভিউ নেন তামিম। তারপর আলট্রা এজে দেখা যায় ব্যাট মাটিতে লেগেছিল তখন হাল্কা এজ তৈরি হয়। তারপরও সিদ্ধান্ত পাল্টায়নি মাঠের আম্পায়ার। ১৭ রানে ফেরেন তামিম।

কিন্তু রাগ আটকে রাখতে পারেননি তামিম। শারীরিক ভাষায় নিজের অস্বস্তি জানিয়ে ফেরেন সাজঘরে। এটা চোখে পড়েছে ম্যাচ রেফারির। আইসিসি তারপরই জরিমানা করে তামিমকে। কারণ এটি আইসিসি আচরণবিধির ২.৩ অনুচ্ছেদ লঙ্ঘন। একইসঙ্গে গত ২৪ মাসে তামিম প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন টাইগার ক্যাপ্টেন।

এরমধ্যে তামিম অপরাধ স্বীকার করেছেন আইসিসি ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের সামনে। এ কারণেই আনুষ্ঠানিক শুনানির দরকার হয়নি। কিন্তু গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় তামিম বলেন, ‘আমি ১০০% নিশ্চিত ছিলাম আমার ব্যাটে বল লাগেনি। দুর্ভাগ্যজনক যে আমার ব্যাটের পাশ দিয়ে বল যাওয়ার সময় ব্যাট মাটিতে লাগে। অনফিল্ড আম্পায়ার যদি আউট না দিত তাহলে ভিন্ন ঘটনা হতে পারতো। এটা খুবই হতাশার।’

শাস্তির পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তামিমের ডিসিপ্লিনারি রেকর্ডে। ২৪ মাসের মধ্যে এটি তার প্রথম অপরাধ। সামনে আরও ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞায় পড়তে পারেন টাইগার অধিনায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here