সম্মানসূচক স্বর্ণ পাম পাচ্ছেন জোডি ফস্টার

0
52
জোডি ফস্টার। ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসর উদ্বোধন করবেন আমেরিকান অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক জোডি ফস্টার। উদ্বোধনী অনুষ্ঠানের সম্মানিত অতিথি তিনি। এছাড়া তাকে দেওয়া হবে সম্মানসূচক স্বর্ণ পাম। চলচ্চিত্রে গৌরবময় পরিভ্রমণ এবং সমকালীন গুরুত্বপূর্ণ বিষয়ে বিনয়ের সঙ্গে সোচ্চার ভূমিকা রাখার অনন্য ব্যক্তিত্ব হিসেবে এই স্বীকৃতি উঠবে তার হাতে।

কানের সম্মানসূচক স্বর্ণ পাম পেয়ে থাকেন চলচ্চিত্র দুনিয়ার রথি-মহারথিরা। এ পর্যন্ত পুরস্কারটি পেয়েছেন ফরাসি অভিনেত্রী জ্যঁ মরো, অভিনেতা জ্যঁ-পিয়ের লিউ, জ্যঁ পল বেলমুন্দু, আলেন দ্যুলো, পরিচালক আনিয়েস ভারদা, ইতালিয়ান বের্নার্দো বার্তোলুচি, আমেরিকান অভিনেত্রী জেন ফন্ডা, পর্তুগিজ পরিচালক মানোয়েল দ্যঁ অলিভেরা।

জোডি ফস্টার এক বিবৃতিতে বলেছেন, “কান এমন একটি উত্সব, যার প্রতি আমি অনেক ঋণী। আমার জীবন পুরোপুরি বদলে দিয়েছে এই আয়োজন। কানে আসার আগে যদিও আমি পরিচালনা করে ফেলেছিলাম, তবুও এখানে আমার প্রথমবার আসার সময়টা ছিলো তাৎপর্যপূর্ণ। কানে নিজের পরিচালিত ছবি প্রদর্শন করা সবসময় আমার স্বপ্ন ছিলো। সত্যি বলতে বেশ কয়েকবার আমার স্বপ্নপূরণের সুযোগ পেয়েছি। কান লেখক-পরিচালকদের এমন একটি চলচ্চিত্র উত্সব যেখানে শিল্পীদের সম্মান করে। আমি এটি ভীষণভাবে উপলব্ধি করি। কান আমার কথা ভেবেছে বলে আমি যারপরনাই খুশি। নতুন প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কিছু কথা কিংবা একটি-দুটি রোমাঞ্চকর অভিজ্ঞতা ভাগাভাগির সুযোগ পেয়ে আমি সম্মানিত।’

১৯৭৬ সালে ‘ট্যাক্সি ড্রাইভার’ কানে প্রতিযোগিতা বিভাগে জায়গায় পাওয়ার সুবাদে ছবিটির অভিনয়শিল্পী জোডি ফস্টার পালে দে ফেস্টিভালের সিঁড়িতে প্রথমবার পা রাখেন। তখন তার বয়স মাত্র ১৩ বছর। মার্টিন স্করসেসির ছবিটি স্বর্ণ পাম জেতে। ঠিক ৪৫ বছর পর আবার স্বর্ণ পাম নিতে কানে যাচ্ছেন জোডি ফস্টার। তবে এবার নিজের জন্য!

জোডি ফস্টারের বর্ণাঢ্য ক্যারিয়ারে রয়েছে মানসম্পন্ন ও জনপ্রিয় কিছু ছবি। প্রায় অর্ধশত ছবিতে অভিনয় করেছেন এবং চারটি চলচ্চিত্রে পরিচালনার দায়িত্ব সামলেছেন। এর মধ্যে ১৯৮৯ সালে ‘দ্য অ্যাকিউসড’ এবং ১৯৯২ সালে ‘দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্বস’ ছবির জন্য পেয়েছেন সেরা অভিনেত্রী বিভাগে দুটি অস্কার। হলিউডের হেভিওয়েট অভিনেতা রবার্ট ডি নিরো, অ্যান্থনি হপকিন্স, মেল গিবসন, ডেনজেল ওয়াশিংটন এবং পরিচালক ডেভিড ফিঞ্চার, রবার্ট জেমেকিস, স্পাইক লি, অ্যালান পার্কার ও ক্লদ শ্যাবরল। হলিউডের বাণিজ্যিক ও কাব্যিক ছবিতে সমানতালে কাজ করেছেন তিনি।

চার দশকেরও বেশি সময়ে কানে জোডি ফস্টারের সাতটি ছবির প্রদর্শনী হয়েছে। এগুলোতে হয় তিনি পরিচালক ছিলেন কিংবা অভিনয় করেছেন। ২০১৮ সালে কানে প্রতিযোগিতা বিভাগের বাইরে প্রদর্শিত ‘বি ন্যাচারাল: দ্য আনটোল্ড স্টোরি অব অ্যালিস গি-ব্লেশি’ প্রামাণ্যচিত্রের ধারাবর্ণনা দিয়েছেন জোডি ফস্টার। পৃথিবীর প্রথম নারী নির্মাতা ফ্রান্সের অ্যালিস গি-ব্লেশির জীবনকে ঘিরে সাজানো হয়েছে এটি।

কানের সভাপতি পিয়েরে লেসিকিউর আনন্দের সঙ্গে বলেন, ‘কানে উৎসবটির ফেরা উদযাপনের জন্য আসতে সম্মতি জানিয়ে অসাধারণ উপহার দিয়েছেন জোডি ফস্টার। তার দ্যুতি অতুলনীয়। তিনি আধুনিকতা, স্বাধীনতার দীপ্তিময় জ্ঞান ও স্বাচ্ছন্দ্যের প্রয়োজনীয়তা মূর্ত করেছেন।”

জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো উল্লেখ করেছেন, জোডি ফস্টার বরাবরই নিজেকে নতুন আঙ্গিকে উপস্থাপন করেছেন। তার কথায়, ‘জোডি ফস্টারের তীক্ষ্ণ দৃষ্টি কথা বলে, তিনি অন্যের কাছ থেকে শেখেন এবং নতুন দীক্ষা রপ্ত করার মনোভাব নিয়ে চলেন। সময়ের সঙ্গে নিজেকে মানিয়ে নেন। একজন অভিনেত্রী ও পরিচালক হিসেবে নেওয়া সিদ্ধান্তের মাধ্যমে তিনি তা জানান দেন। আমাদের কঠিন সময়ে এজন্য তিনি এত মূল্যবান। আমরা মনপ্রাণ দিয়ে আনন্দের সঙ্গে তাকে সম্মান জানাবো।’

দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহর কানের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ৬ জুলাই উৎসবের পর্দা উঠবে। আগামী ১৭ জুলাই সমাপনী আয়োজনে স্বর্ণ পাম বিজয়ী ছবির নাম ঘোষণা করবেন বিচারকদের সভাপতি স্পাইক লি। আগামীকাল সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টা) অফিসিয়াল সিলেকশন ঘোষণা করবেন কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর ও জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো। ইউটিউব, ফেসবুক, টুইটার, ডেইলি মোশন এবং কান উৎসবের ওয়েবসাইটে সরাসরি এই আয়োজন দেখা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here