প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২% প্রণোদনা অব্যাহত থাকছে

0
80

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয়ের প্রবাহ বাড়াতে সংশ্লিষ্ট ব্যাংকসমূহে বিশেষ প্যাকেজ কর্মসূচি চালুর উদ্যোগ গ্রহণ করা হবে। আর প্রবাসীদের পাঠানোর রেমিট্যান্সের ওপর এখন যে ২ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে, তা অব্যাহত রাখার কথা বলেছেন অর্থমন্ত্রী। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিশেষ প্যাকেজ কর্মসূচি চালুর উদ্যোগ গ্রহণের কথা উল্লেখ করেন তিনি।

প্রবাসী আয়ে রেকর্ড প্রবৃদ্ধি শিরোনামে বলা হয়, চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত প্রবাসী আয় এসেছে ২২ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪০ দশমিক ১ শতাংশ। মূলত প্রধানমন্ত্রী ঘোষিত প্রবাসীদের পাঠানো টাকার ওপর ২ শতাংশ হারে নগদ প্রণোদনা অব্যাহত রাখা এবং অর্থ পাঠানোর প্রক্রিয়া সহজীকরণ করার ফলে প্রবাসী আয়ের ক্ষেত্রে এ ঈর্ষণীয় প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে।

করোনা মহামারিকালে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে রপ্তানি বাণিজ্যের প্রবৃদ্ধি নিয়ে অনিশ্চয়তার মধ্যেও প্রবাসী আয়ের অভাবনীয় সাফল্য স্বস্তির মধ্যে রেখেছে। সামগ্রিক বাস্তবতা এবং বৈধ পন্থায় রেমিট্যান্স প্রেরণকে উত্সাহিত করতে আগামী অর্থবছরে এ খাতে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা অব্যাহত রাখার প্রস্তাব করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here