করেোনা: মৃত্যু ও শনাক্ত দুটোই বাড়ছে লাফিয়ে

0
71

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে করোনা সংক্রমণে দেশে মৃত্যু ও শনাক্তের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দৈনিক শনাক্তের হার ১৬.৬২ শতাংশে উঠে গেছে। সেই সঙ্গে মৃত্যুসংখ্যা উঠেছে ৬০ জনে। আর এক দিনে শনাক্ত দাঁড়িয়েছে তিন হাজার ৯৫৬ জন।
বুধবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টার হিসাবে এই চিত্র তুলে ধরেছে স্বাস্থ্য অধিদপ্তর। এই তথ্য অনুসারে সর্বশেষ শনাক্ত ৫৪ দিনের মধ্যে সর্বোচ্চ, মৃত্যু ৪৬ দিনের মধ্যে সর্বোচ্চ এবং দৈনিক শনাক্তের হার ৫৬ দিনের মধ্যে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, দেশে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে মোট আট লাখ ৩৭ হাজার ২৪৭ জন। তাদের মধ্যে মারা গেছে ১৩ হাজার ২৮২ জন। আর সুস্থ হয়েছে সাত লাখ ৭৩ হাজার ৭৫২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে দুই হাজার ৬৭৯ জন।

বিজ্ঞপ্তির তথ্য অনুসারে ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬০ জনের মধ্যে ৩৬ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। তাদের মধ্যে সর্বোচ্চ ১৭ জনই মারা গেছে রাজশাহীতে। এ ছাড়া খুলনায় ১৪, ঢাকা ও চট্টগ্রামে আটজন করে, সিলেটে ছয়, রংপুরে চার ও ময়মনসিংহে তিনজন মারা গেছে। মৃতদের মধ্যে ১১ থেকে ২০ বছরের তিনজন, ২১ থেকে ৩০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের সাতজন, ৪১ থেকে ৫০ বছরের ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের ১৬ জন এবং ষাটোর্ধ্ব ২৩ জন রয়েছে।

অক্সফোর্ডের টিকা দিতে না পারায় দুঃখ প্রকাশ : এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়া অনেকে ১২ থেকে ১৬ সপ্তাহ পার হওয়ার পরও দ্বিতীয় ডোজ পায়নি। তাদের সময়মতো টিকা সরবরাহ দিতে ব্যর্থতার জন্য স্বাস্থ্য অধিদপ্তর দুঃখ প্রকাশ করেছে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পৃথক বুলেটিনে অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এই দুঃখ প্রকাশ করেন। একই সঙ্গে তিনি জানান, ওই টিকা দ্রুত সময়ের মধ্যে দেশে আনার জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা চলছে।

বিধি-নিষেধের মেয়াদ বাড়ল এক মাস:

ওদিকে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় সারা দেশে চলমান বিধি-নিষেধের মেয়াদ এক ধাক্কায় এক মাস বাড়িয়েছে সরকার। তবে স্বাস্থ্যবিধি মানার শর্তে সব অফিস খুলে দেয়া হয়েছে।

আগের বিধি-নিষেধের মেয়াদ শেষ হওয়ার দিন বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে সময়সীমা এক মাস বাড়ানোর সিদ্ধান্ত জানানো হয়। এর আগে বিধি-নিষেধের সময়সীমা এক সপ্তাহ করে বাড়ানো হচ্ছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় পূর্বের সব বিধি-নিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় শর্ত যোগ করে মেয়াদ ১৬ই জুন মধ্যরাত থেকে ১৫ই জুলাই মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হয়েছে। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে বলে এতে উল্লেখ করা হয়।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ১৪ই এপ্রিল থেকে দেশে বিধি-নিষেধ আরোপ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here