জার্মানিকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ড

0
642

বাংলা খবর ডেস্ক:
ইউরো চ্যাম্পিয়নশিপের মঞ্চে দুই সেরার লড়াই উপভোগ করল ফুটবলবিশ্ব। শেষ ষোলোতেই মুখোমুখি হয়ে গেল শিরোপার অন্যতম দুই দাবিদার ইংল্যান্ড এবং জার্মানি।

দিনের শুরু থেকেই ফুটবলপ্রেমীরা চাতকের ন্যায় অপেক্ষায় ছিল এই দুই হেভিওয়েটের মহারণের।

অবশেষে আক্রমণ আর পাল্টা আক্রমণের বেশ হাড্ডাহাড্ডির লড়াই উপভোগ করল দর্শক।

প্রথমার্ধে কেউ কাউকে বিন্দু পরিমাণ ছাড় দিয়ে কথা বলেনি। দুই দলের ডিফেন্ডারদের প্রশংসা বিশ্বজুড়ে। তা এই ম্যাচেও দৃশ্যমান হলো। ডিফেন্ডারদের মহাপ্রাচীরে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দলই।

অবশেষে দ্বিতীয়ার্ধে সফল হলেন সময়ের সেরা ইংলিশ তারকা রহিম স্টার্লিং। ফাঁক খুঁজে ইংল্যান্ডের জালে বল জড়িয়ে দিলেন।

এর পর ইংলিশ অধিনায়কের গোলে দুর্দান্ত জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠে গেল ইংল্যান্ড।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে ২-০ গোলে জিতেছে ইংল্যান্ড। এদিন করোনার মধ্যেও স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। এতোদিন পরে সুযোগ পেয়ে বাঁধভাঙা উল্লাসে মেতেছে সমর্থকরাভ মুহুর্মুহু করতালি আর চিৎকারে খেলোয়াড়দের উজ্জীবিত করেছে তারা। ইংলিশ ফুটবলের মাঠে যেন সেই চিরচেনা দৃশ্যের অবতারণা ঘটল।

প্রথমার্ধের যোগ করা সময়ে সুযোগ পেয়েছিলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন, যা কাজে লাগাতে ব্যর্থ হলেন রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করা এই স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে দূর থেকে বুলেট গতির শট নেন কাই হাভার্টজ। দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক পিকফোর্ড।

৭৫তম মিনিটে আর ভুল করেননি রহিম স্টার্লিং। দারুণ গোছালো এক আক্রমণে জার্মান রক্ষণ ভেঙে দেয় ইংল্যান্ড। দুর্দান্ত শটে জালের ঠিকানা খুঁজে নেন স্টার্লিং।

অধিনায়ক হ্যারি কেইনকে বল বাড়িয়ে দ্রুত ডি-বক্সে ঢুকে পড়েন স্টার্লিং। কেইন বল বাড়িয়ে দেন জ্যাক গ্রিলিশকে। দ্রুততার সঙ্গে তিনি বল বাড়ান লুক শর কাছে। বাঁ দিকে বল পেয়ে গোলমুখে ক্রস দেন লুক শ। আর তা সাইড-ফুট শটে বল জালে পাঠান ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার স্টার্লিং।

৮৬তম মিনিটেও আর সুযোগ হাতছাড়া করেননি ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন।

জার্মান জালে বল জড়িয়ে দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনিও। গ্রিলিশের দারুণ ক্রসে হেডে ঠিকানা খুঁজে নেন ইংল্যান্ড অধিনায়ক। মরিয়া হয়েও শেষ পর্যন্ত একটি গোলও শোধ করতে পারেনি শক্তিশালী জার্মানি।

রেফারির শেষ বাঁশিতে ২-০ গোলের ব্যবধানে জয় নিয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। সেই সঙ্গে এবারের ইউরো থেকে বিদায় ঘণ্টা বাজে জার্মানির।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে গ্যারেথ সাউথগেটের দল মুখোমুখি হবে সুইডেন ও ইউক্রেনের মধ্যে বিজয়ীর বিপক্ষে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here