করোনা: দেশে একদিনে সর্বোচ্চ ১৫৩ জনের মৃত্যু

0
449

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে করোনার ইতিহাসে একদিনে সর্বোচ্চ ১৫৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ৬৬১ জনের। আজ রবিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে, ১৫৩ জনসহ করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ১৫ হাজার ৬৫ জন। নতুন করে আক্রান্ত ৮ হাজার ৬৬১ জনসহ মোট আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৪৪ হাজার ৯১৭ জন। সংবাদ বিজ্ঞপ্তিতে এমনই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৯৮ জন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ৩৩ হাজার ৮৯৭ জন। গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৩১৫ জনের পরীক্ষায় শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ।

এর আগে গত ১ জুলাই দেশে করোনায় মারা যান ১৪৩ জন। আর ৩ জুলাই একদিনে করোনায় ১৩৪ জনের মৃত্যু হয়।

৭৮ শতাংশের দেহে ভারতে শনাক্ত হওয়া ‘ডেলটা’ ধরন পাওয়া গেছে:

ওদিকে দেশে গত মাসে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৮ শতাংশের দেহে ভারতে শনাক্ত হওয়া ‘ডেলটা’ ধরন পাওয়া গেছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জিনোম সিকোয়েন্সিং করে এ তথ্য পেয়েছে। রোববার আইইডিসিআরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

‘বাংলাদেশে কোভিড–১৯ ভেরিয়েন্টের (ধরন) সর্বশেষ তথ্য’ শিরোনামে এক প্রতিবেদনে আইইডিসিআর বলেছে, এখন দেশে করোনার এই ধরনের সুস্পষ্ট প্রাধান্য দেখা যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সার্স–কোভ–২ ভাইরাসটি ২০১৯ সালে প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত অনেকগুলো ধরন শনাক্ত হয়েছে। প্রতিষ্ঠানটি শুরু থেকেই এ ধরনগুলোর জিনোম সিকোয়েন্সিং করছে। এ ধারাবাহিকতায় গত বছরের ডিসেম্বর মাস থেকে গত জুন মাসের ৬৪৬টি নমুনা সিকোয়েন্সিং করেছে।

এপ্রিল মাসে বাংলাদেশে ডেলটা ধরন শনাক্ত হওয়ার পর এর হার বাড়তে শুরু করে। মে মাসে এ ধরন ৪৫ শতাংশ এবং জুন মাসে ৭৮ শতাংশ নমুনা শনাক্ত হয়েছে।
বাংলাদেশে আলফা (যুক্তরাজ্যে প্রথম শনাক্ত), বিটা (দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত), ডেলটা (ভারতে প্রথম শনাক্ত), ইটা (নাইজেরিয়ায় প্রথম শনাক্ত) এবং বি১.১.৬১৮ (অজ্ঞাত) ধরন শনাক্ত হয়েছে। সারা বিশ্বে করোনাভাইরাস পরিবর্তিত হয়ে নতুন চেহারা ও বৈশিষ্ট্য ধারণ করছে, একই ধরন বা ভেরিয়েন্ট বলে।

আইইডিসিআর জানিয়েছে, কোভিড–১৯ নমুনা পরীক্ষায় পাওয়া ধরন সম্পর্কিত তথ্য জিনোম সিকোয়েন্সের বৈশ্বিক তথ্যভান্ডার জিআইএসএআইডিরতে জমা দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here