মাহমুদউল্লাহর দুর্দান্ত সেঞ্চুরি

0
593

বাংলা খবর ডেস্ক:
১৬ মাস ধরে তাকে টেস্টে বিবেচনা করা হয় না। ‘মাহমুদউল্লাহ টেস্ট খেলতে পারেন না’- এই ধারণাটা দেশের ক্রিকেটে যেন জেঁকে বসেছে। জিম্বাবুয়ে সফরের টেস্ট দলেও তার নাম ছিল না। গত ২৬ জুন হুট করে তার নাম অন্তর্ভূক্ত করা হয় তামিম ইকবাল আর মুশফিকুর রহিমের ‘বদলি’ হিসেবে। সেই মাহমুদউল্লাহই আজ প্রচণ্ড চাপের মাঝে ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি তুলে নিলেন। এতে তার সময় লেগেছে ১৯৫ বল। হাঁকিয়েছেন ১১টি চার এবং ১টি ছক্কা। তাসকিনের সঙ্গে তার ৯ম উইকেট জুটি একশ ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ দলের বিপদের কাণ্ডারী মাহমুদউল্লাহ সর্বশেষ টেস্ট সেঞ্চুরি পেয়েছিলেন ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে। আসলে তিনি যে পজিশনে ব্যাটিংয়ে নামেন, তাতে বড় ইনিংস খেলাটা কঠিন। পরবর্তী ১০ ইনিংসে তিনি একটি ৬৭ এবং আরেকটি অপরাজিত ৩৯* রানের ইনিংস খেলেন। গত বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে যথাক্রমে ২৫ ও ০ করায় তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়।

গতকাল বুধবার হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে অনুষ্ঠিত টেস্টের প্রথম দিনে বাংলাদেশ ৮ উইকেটে ২৯৪ রান তোলে। ৫৪ রানে অপরাজিত ছিলেন ‘সাইলেন্ট কিলার’ মাহমুদউল্লাহ। আর তাসকিন অপরাজিত ছিলেন ১৩ রানে। প্রথম দিনে সেরা স্কোরার ছিলেন লিটন দাস। দুঃখজনকভাবে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে তিনি আউট হয়ে যান। লিটনের ১৪৭ বলে ১৩ চারে ৯৫ রানের ইনিংস থামে ডোনাল্ড ত্রিপানোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছে।

টেস্ট অধিনায়ক মুমিনুল হকও তিন অংকের মোটামুটি কাছে চলে গিয়েছিলেন। তিনিও ৯২ বলে ৭০ রান করেন। বাউন্ডারি মারেন ১৩টি। এছাড়া সাইফ (০), সাদমান (২৩), শান্ত (২), মুশফিক (১১), সাকিব (৩), মিরাজ (০)- কেউই মাথা তুলে দাঁড়াতে পারেননি। প্রথম দিনের শেষদিকে ক্যারিয়ারের ১৭ নম্বর টেস্ট ফিফটি তুলে নেন বিপদের বন্ধু হিসেবে খ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here