৫৫ বছর পর বড় কোন আসরের ফাইনালে ইংল্যান্ড

0
419

বাংলা খবর ডেস্ক:
৫৫ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে মেজর কোনো টুর্নামেন্টের ফাইনালে নাম লেখালো ইংল্যান্ড।
ওয়েম্বলি স্টেডিয়ামে বুধবার রাতে ১২০ মিনিটের শ্বাসরুদ্ধকর এক লড়াইয়ের পর ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে গ্যারেথ সাউথগেটের দল।
টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ সমতা থাকার পর অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের পেনাল্টি গোলে জয় নিশ্চিত হয় স্বাগতিকদের। ১২ জুলাই ফাইনালে তাদের প্রতিপক্ষ ইতালি।
সেই ১৯৬৬ সালে শেষবার কোনো বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেছিল ফুটবলের জনক বলে দাবি করা ইংলিশরা। সেবার বিশ্বকাপ চ্যাম্পিয়নও হয়েছিল।
ইংল্যান্ডের মতো ডেনমার্কও চেয়েছিল ১৯৯২ সালে ট্রফি জয়ের পর ফাইনালে জায়গা করে নিতে। যেভাবে ডেনিশ রূপকথা চলছিল তাতে করে ট্রফি ছোঁয়া দূরত্বে পৌঁছে গেলেও অবাক হওয়ার কিছু থাকতো না। কিন্তু শেষ রক্ষা যে হয়নি। ইংল্যান্ডের আগ্রাসী ফুটবলের কাছে হার মানতে হয়েছে। সেমিফাইনালে থেমে গেছে ডেনিশদের পথচলা।
নিজেদের মাঠে অতিরিক্ত সময়ে ইংল্যান্ড একচেটিয়া খেলেছে। ৯৪ মিনিটে কেইনের শট গোলকিপার হাত দিয়ে কোনমতে রুখে দেন।৯৭ মিনিটে গ্রিলিশের প্রচেষ্টাও ব্যর্থ হয়।১০২ মিনিটে জয়সূচক গোলটি আসে।

রহিম স্টার্লিংকে ফেলে দেন জেনসন-মাহেলেরা। পেনাল্টির বাঁশি বেজে উঠে। পেনাল্টি থেকে হ্যারি কেইনের শট গোলকিপার বা দিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দেন, কিন্তু ফিরতি বলে দৌড়ে এসে কেইন নিজেই লক্ষ্যভেদ করে সমর্থকদের মুখে হাসি ফোঁটান।
এর আগে নির্ধারিত সময়ের খেলাতে বল দখলে এগিয়ে ছিল ইংল্যান্ড। আক্রমণও কম করেনি। তবে প্রথম গোল কিন্তু ডেনমার্কই করেছে। অথচ ম্যাচ ঘড়ির ৫ মিনিটে সাউথগেটের দল এগিয়ে যেতে পারতো। কেইনের ক্রসে রহিম স্টার্লিং বক্সের ভিতরে ফাঁকায় বলের নাগাল পাননি।
১৫ মিনিটে কেইনের বক্সের বাইরে থেকে জোরালো শট ক্রস বারের অনেক ওপর দিয়ে দিয়ে শুধু ভীতি ছড়িয়েছে।
ডেনমার্ক কিছুটা গুছিয়ে উঠে ইংল্যান্ডকে চাপে রাখার চেষ্টা করেছে।২৫ মিনিটে ড্যামসগার্ডের শট দূরের পোস্ট দিয়ে যায়। ঠিক এর ৫ মিনিট পর সিরি আতে খেলা সাম্পোদারিয়ার এই উইঙ্গারই দলকে এগিয়ে নেন।
৩০ মিনিটে ফ্রি-কিক থেকে জোরালো শটে জাল কাঁপান ড্যামসগার্ড। গোলকিপার পিকফোর্ড ঝাঁপিয়ে পড়েও শেষ রক্ষা করতে পারেননি। এক গোলে পিছিয়ে থেকে ইংল্যান্ড আবারও আক্রমণের পসরা সাজিয়েছে।
৩৮ মিনিটে ইংল্যান্ড সুবর্ণ সুযোগ হারায়। রহিম স্টার্লিংয়ের ৬ গজ দূরত্বে থেকে নেওয়া শট গোলকিপারের শরীরে লেগে প্রতিহত হয়। পরের মিনিটে ওয়েম্বলির ইংলিশ সমর্থকদের মুখে হাসি। রহিম স্টার্লিংয়ের উদ্দেশ্যে কাটব্যাক বাড়িয়েছিলেন সাকা, কিন্তু স্টার্লিংয়ের গায়ের সঙ্গে সেঁটে থাকা ডেনিশ ডিফেন্ডার কিয়ের ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন!
বিরতির পর পাল্টা-পাল্টি আক্রমণ কম হয়নি। তবে ইংল্যান্ড যা সুযোগ পেয়েছিল তা কাজে লাগাতে পারলে গোল ব্যবধান বাড়তে পারতো। কিন্তু তা হলো কোথায়। বরং ডেনিশরা ৫১ ও ৫৩ মিনিটে ভীতি ছড়িয়েছে। প্রথমটি দোলবার্গের শট গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। পরেরটি ব্রেথওয়েটের ক্রস পিকফোর্ড প্রতিহত করেন।
৫৫ মিনিটে ইংল্যান্ডর মাগুয়েরের হেড গোলকিপার কোনমতে রুখে দিয়ে দলকে ম্যাচে রাখেন।
এরপর ফিলিপিস একাই দুটি সুযোগ নষ্ট করেন। দুটি শটই লক্ষ্যভ্রষ্ট হয়েছে। শেষ দিকে তো কেইন-ফিলিপস-মন্টরা ডেনিশদের চেপে ধরেছিল। কিন্তু কিছুতেই রক্ষণ আর ভেদ করা যায়নি।
গোটা ম্যাচেই অসাধারণ খেলেছেন রাহিম স্টার্লিং। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে এই স্টার্লিং ডিবক্সে পড়ে গেলে পেনাল্টি পায় ইংল্যান্ড। যদিও লেফট উইংব্যাক জোয়াকিম মেয়লে ও উইঙ্গার ম্যাথিয়াস ইয়েনসেনের সঙ্গে স্টার্লিংয়ের কোনো শারীরিক স্পর্শ হয়েছিল কি না, প্রশ্ন তোলাই যায়। সেখান থেকে পাওয়া পেনাল্টি প্রথমে মিস করলেও ফিরতি বল জালে জড়ান ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ম্যাচের বাকি সময় আর বিপদ বাড়তে দেননি ইংলিশরা। ইংল্যান্ডও ১৯৬৬ বিশ্বকাপের পর প্রথমবারের মতো ওঠে বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে।
যেখানে ইংল্যান্ডের অপেক্ষায় ইতালি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here