মুস্তাফিজুর রহমান আজকেও ছিলেন দুর্বোধ্য

0
73
ছবি : এএফপি

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
প্রথম দুই ম্যাচ জিতে সিরিজের পথ পরিষ্কার করে রেখেছে বাংলাদেশ। আজ তৃতীয় ম্যাচ জিতেই পাঁচ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে। সেই লক্ষ্যে পৌঁছার সিঁড়ি ভালোভাবেই তৈরি করে দিল বোলাররা। কিউইরা অল-আউট না হলেও ২০ ওভারে করতে পেরেছে ৫ উইকেটে ১২৮ রান। মুস্তাফিজুর রহমান আজকেও ছিলেন দুর্বোধ্য। সাকিব আল হাসান কোনো উইকেট না পাওয়ায় লাসিথ মালিঙ্গার সর্বোচ্চ উইকেটের রেকর্ড ছুঁতে পারেননি। নিজের ক্যারিয়ারের শততম টি-টোয়েন্টি ম্যাচে উইকেট পেয়েছেন টাইগার ক্যাপ্টেন মাহমুদউল্লাহ। সর্বশেষ ম্যাচেই বাংলাদেশ ১৪১ রান তুলেছিল। সুতরাং আজকের এই স্কোর তাড়া করে জেতা কঠিন হওয়ার কথা নয়।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামা কিউইদের শুরুটা ভালোই হয়। করোনা নেগেটিভ হয়ে দলে ফেরা ওপেনার ফিন অ্যালেন শুরু থেকেই মারমুখী মেজাজে অবতীর্ণ হন। বাংলাদেশ বোলিং আক্রমণ শুরু করেন দুই স্পিনার মেহেদি হাসান এবং নাসুম আহমেদকে দিয়ে। প্রথম ওভারেই মেহেদিকে দুই বাউন্ডারিতে ১১ রান তুলে নেন অ্যালেন। ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে এসেই ১০ বলে ৩ চারে ১৫ রান করা বিপজ্জনক এই ব্যাটসম্যানকে আউট করেন মুস্তাফিজুর রহমান। মিড-অনে ক্যাচ নেন মাহমুদউল্লাহ।

কিউইদের রান তোলার গতিও কমে আসে। এরপর জোড়া আঘাত হানেন মোহাম্মদ সাইফউদ্দিন। এই পেসারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ২০ বলে ৩ চারে ২০ রান করা উইল ইয়ং। রিভিউ নিয়েও সিদ্ধান্ত পাল্টাতে পারেনি নিউজিল্যান্ড। ওই ওভারের শেষ বলে আবারও এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন অভিজ্ঞ কলিন ডি গ্র্যান্ডহোম (০)। আবারও রিভিউ নেয় নিউজিল্যান্ড। কিন্তু আম্পায়ারের সিদ্ধান্তই সঠিক প্রমাণিত হয়। ১০ম ওভারের তৃতীয় বলে আঘাত হানেন অধিনায়ক মাহমুদউল্লাহ। ক্লিন বোল্ড হয়ে ফিরে যান ২০ বলে ২০ রান করা ওপেনার রাচিন রবীন্দ্র।

দলীয় ৬২ রানে কিউইদের ইনিংসের অর্ধেক শেষ হয়ে যায় অধিনায়ক ল্যাথামের (৫) আউটে। ১১তম ওভারের পঞ্চম বলে কিউই ক্যাপ্টেনকে কট অ্যান্ড বোল্ড করেন মেহেদি হাসান। উইকেটে টিকে থাকার লড়াই শুরু করেন হেনরি নিকোলাস এবং টম ব্লান্ডেল। এই দুজনের ব্যাটেই কিউইদের স্কোর তিন অংক স্পর্শ করে। মুস্তাফিজের করা শেষ ওভারে আসে ২টি বাউন্ডারিসহ ১১ রান। পঞ্চম বলে নিকোলাসের বিপক্ষে লেগ বিফোর উইকেটের আবেদন নাকচ করেন আম্পায়ার। বাংলাদেশ রিভিউ নিলেও সফল হয়নি। প্যাভিলিয়নের পথে হাঁটা দেওয়া নিকোলাসকে ফিরিয়ে আনেন আম্পায়ার। নির্ধারিত ২০ ওভারে কিউইদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১২৮ রান। ২৮ রানে ২ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। ১টি করে নিয়েছেন মেহেদি, মুস্তাফিজ আর মাহমুদউল্লাহ।

আজও অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ড একাদশে এসেছে তিনটি পরিবর্তন। একাদশের বাইরে চলে গেছেন ডগ ব্রেসওয়েল, হামিশ বেনেট ও বেন সিয়ার্স। তাদের বদলে এসেছেন করোনামুক্ত ব্যাটসম্যান ফিন অ্যালেন, জ্যাকব ডাফি এবং সিরিজে প্রথমবার খেলছেন স্কট কুগেলাইন। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এগিয়ে আছে টিম টাইগার। প্রথম ম্যাচে জয় এসেছে ৭ উইকেটে, দ্বিতীয় ম্যাচে ৪ রানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here