পাটুরিয়ায় ফেরিডুবি: তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু

0
421

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে পণ্যবাহী ট্রাকসহ ফেরিডুবির ঘটনায় তৃতীয় দিনের মতো শুরু করা হয়েছে উদ্ধার কার্যক্রম। ফেরিটি তীরে তুলতে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা।

আজ শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ৭টার দিকে শুরু হয় এ উদ্ধার অভিযান। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট, নৌবাহিনী, নৌ পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএর উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

বিআইডাব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের পরিচালক মো. শাজাহান এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. শাজাহান বলেন, উদ্ধার অভিযানের দ্বিতীয় দিনে আরো পাঁচটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বিআইডাব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ক্রেন দিয়ে এসব ট্রাক টেনে তোলে। এ নিয়ে এ পর্যন্ত ৯টি পণ্যবাহী ট্রাক উদ্ধার করা হয়েছে। এ ছাড়া একটি মোটরসাইকেলও উদ্ধার করা হয়েছে। তিনি আরো বলেন, আজ শুক্রবার বাকি যানবাহন উদ্ধারে সকাল ৭টায় অভিযান শুরু করা হয়েছে। তবে ২৬০ টন উদ্ধার সক্ষমতার উদ্ধারকারী জাহাজ প্রত্যয় এখনও ঘাট এলাকায় পৌঁছায়নি।

গত বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে এ দুর্ঘটনা ঘটে। এতে পণ্যবাহী ট্রাকসহ রো রো ফেরি আমানত শাহ কাত হয়ে ডুবে যায়। ফেরিতে থাকা ১৭টি ট্রাকের মধ্যে দুটি কাভার্ড ভ্যান পন্টুনে নামতে সক্ষম হলেও বাকি ট্রাকগুলো ফেরির সঙ্গে পানিতে ডুবে যায়।

ঘটনার তিন দিন পর জানানেো হলো প্রত্যয় আসবে না:

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যানবাহন নিয়ে উল্টে যাওয়া আমানত শাহ নামের ফেরিটি উদ্ধারে প্রত্যয় নামে উদ্ধারকারী জাহাজ আসার কথা জানিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ঘটনার তিন দিন পর আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিক প্রত্যয় আসবে না বলে আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানিয়ে দেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক। তবে উদ্ধারকাজে মুন্সিগঞ্জ থেকে আজ সন্ধ্যা নাগাদ উদ্ধারকারী জাহাজ রুস্তম আসার কথা রয়েছে বলেও তিনি নিশ্চিত করেন। আজ তৃতীয় দিনের মতো সকাল থেকে বিআইডব্লিউটিএ’র হামজা ক্রেন দিয়ে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের ডুবুরি দল, কোস্ট গার্ডে, নৌপুলিশ, নৌবাহিনী ও বিআইডব্লিউটিএ’র উদ্ধারকর্মীরা।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক জানান, ডুবে যাওয়া ফেরিটি উদ্ধার করতে প্রত্যয় জাহাজটি দুর্ঘটনা কবলিত জায়গায় আসতে পাশে যে পরিমাণ পানি থাকার দরকার সে পরিমাণ পানি নেই এখানে। তাই পরে সিদ্ধান্ত হয় প্রত্যয় আর আসবে না। তিন দিন পরে এ সিদ্ধান্ত কেন জানতে চাইলে তিনি বলেন, আমি জরুরি কাজে বিদেশ ছিলাম। গতকাল এসেছি রাতে। তবে মুন্সিগঞ্জ থেকে রুস্তম আসার কথা রয়েছে। ফেরিটি উদ্ধার করতে সরকারিভাবে সম্ভব না হলে বেসরকারি সংস্থার সাহায্য নেওয়া হবে। ফেরি উদ্ধারের আগে ডুবে যাওয়া যানবাহনগুলো আগে উদ্ধার করবো। পরে হয়তো ফেরিটি কেটে সরানো হবে বলে তিনি জানান।

বিআইডব্লিউটিএ যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান বলেন, ডুবে থাকা সকল ট্রাকগুলোকে শনাক্ত করা হয়েছে। আজ সারা দিন কাজ করে উদ্ধার শেষ করতে পারবো বলে মনি করি। পলি মাটি পড়ে যাওয়ার কারণে সময় একটু বেশি লাগছে বলেও তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here