অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি মূলপর্বে খেলবে টাইগাররা

0
51

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
ব্যর্থতার উপাখ্যান রচনা শেষে দেশে ফিরেছে টাইগার বাহিনী। দুঃসময়ের সঙ্গী হওয়া বাংলাদেশের জন্য সুসংবাদ বয়ে এনেছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে অজিদের কাছে হেরেছে উইন্ডিজরা। সেই সুবাদে আসন্ন বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে মাহমুদুল্লাহ রিয়াদরা।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশ। দারুণ ছন্দে থাকা টাইগাররা টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ছয় নাম্বার দল হিসেবে খেলতে যায় বিশ্বকাপ। তবে ধুঁকতে ধুঁকতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর থেকে বিদায় নেয় টাইগাররা। টানা পাঁচ ম্যাচে হারায় র‌্যাঙ্কিংয়ে ৯ নাম্বারে নেমে যায় বাংলাদেশ। তবে অজিদের কাছে ওয়েস্ট ইন্ডিজ হারায় র‌্যাঙ্কিংয়ের আটে উঠে এসেছে টাইগার বাহিনী।

আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

সময় স্বল্পতার কারণে দল বাছাইয়ের নতুন নিয়ম জানায় আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার নিয়মানুযায়ী, চলতি আসরের ফাইনালের দু’দল ও ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৬ দল অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে। আর সে নিয়মানুসারে প্রথমবারের মতো সরাসরি মূলপর্বে খেলার সুযোগ পেলো বাংলাদেশ।

সমান পয়েন্ট নিয়ে ভগ্নাংশের ব্যবধানে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও অস্ট্রেলিয়ার কাছে হারায় ২২৬ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ২৩২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান আটে। নবম স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ১৫ নভেম্বরের আগে লঙ্কান কিংবা ক্যারিবীয়দের আর খেলা না থাকায় টাইগারদের অবস্থান বদলের কোনো সুযোগ নেই।

বাংলাদেশ ছাড়া সরাসরি সুপার টুয়েলভে খেলবে- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

প্রথম বারের মতো বাছাই খেলে মূলপর্বে জায়গা করে নিতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। প্রাথমিক পর্বে ক্যারিবীয়দের সঙ্গী নামিবিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here