ওমিক্রনের ঝুঁকি অনেক বেশি: ডাব্লিউএইচও

0
455

বাংলা খবর ডেস্ক:
করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ঝুঁকি অনেক বেশি বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। গেল সপ্তাহে সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

যেসব দেশ করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অতিক্রম করে ফেলেছে, সেসব দেশেই ওমিক্রনে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। গেল এক সপ্তাহে মহামারিসংক্রান্ত এ গবেষণার পর এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সাপ্তাহিক মহামারিসংক্রান্ত আপডেটে জানিয়েছে, ডেল্টার তুলনায় দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন এবং ওমিক্রন এখন ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’। বেশ কিছু গবেষণা থেকে প্রমাণ পাওয়া গেছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় দুই থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ডেনমার্কের প্রাথমিক তথ্য থেকে দেখা গেছে, ডেল্টার চেয়ে ওমিক্রনে সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। তবে এই ভ্যারিয়েন্ট যে কতটা গুরুতর তা জানতে আরো অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

ইউরোপীয় দেশগুলো যেমন- ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, গ্রিস, পর্তুগালে প্রতিদিনই রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে। ফ্রান্স মঙ্গলবার ১ লাখ ৭৬ হাজার ৮০৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। পোল্যান্ডে বুধবার ৭৯৪ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। যারা মারা যাচ্ছে তাদের মধ্যে ৭৫ শতাংশেরও বেশি ভ্যাকসিন নেননি। এক দিনে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৫৭১ জন।

দেশে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে:

ওদিকে দেশে আরও তিন জনের দেহে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে।

মঙ্গলবার রাতে ওমিক্রন শনাক্তের বিষয়টি জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

নতুন শনাক্ত তিনজন রাজধানীর বনানী এলাকার বাসিন্দা। তাদের দুজন নারী ও একজন পুরুষ। নারীদের একজনের বয়স ৩০ বছর এবং আরেকজনের ৪৭। আর ওমিক্রন শনাক্ত পুরুষের বয়স ৮৪ বছর।

গত ২৩ ডিসেম্বর সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ওই তিনজনের নমুনা সংগ্রহ করেছিল। পরে জিনোম সিকোয়েন্স বের করে জানা যায়, করোনাভাইরাসের ওই ধরনটি ওমিক্রন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here