কিউইদের রেকর্ডগড়া দিনে অসহায় বাংলাদেশ

0
63

বাংলা খবর ডেস্ক:
ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টম ল্যাথাম বলেছিলেন, রস টেইলরের বিদায়ী ম্যাচে জয় উপহার দিতে চায় নিউজিল্যান্ড। প্রিয় সতীর্থের বিদায় মঞ্চ তৈরি করতে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনটা দুর্দান্ত কাটালেন তিনি। কিউই অধিনায়ক শতরান হাঁকিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যান ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে। ল্যাথামের সঙ্গী ডেভন কনওয়ে অপরাজিত থাকেন ৯৯ রানে। ল্যাথাম-কনওয়ে জুটির দৃঢ়তার দিনে বাংলাদেশের অর্জন শুধুই এক উইকেট। ক্রাইস্টচার্র্চে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ১ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩৪৯ রান। এর আগে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে সর্বোচ্চ দলীয় স্কোর ছিল ২৮৯ রানের। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজ গড়েছিল রেকর্ডটা। গতকাল টাইগারদের বিপক্ষে উইন্ডিজকে ছাড়িয়ে গেল নিউজিল্যান্ড।

ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলপতি মুমিনুল হক। তবে সেই উইকেটের সুবিধা নিতে পারেনি টাইগার বোলাররা। বিনা উইকেটে ৯২ রানে প্রথম সেশন পার করে নিউজিল্যান্ড। ব্যক্তিগত ৬৬ রানে মধ্যাহ্ন বিরতিতে যান অধিনায়ক ল্যাথাম। দ্বিতীয় সেশনে রানের গতি বাড়ান ল্যাথাম-ইয়াং জুটি। প্রথম উইকেটেই ১৪৮ রান তোলেন ল্যাথাম-ইয়াং। তাদের সেই জুটি ভাঙেন শরীফুল ইসলাম। ৫৪ রান করা ইয়ংকে সাজঘরে ফেরান তিনি। দিনের নবম ওভারে ইবাদত হোসেনের বলে দুইবার এলবিডব্লু হয়েও রিভিউ নিয়ে বেঁচে যান ল্যাথাম। সুযোগ পেয়ে যথার্থই ব্যবহার করেছেন কিউই অধিনায়ক। টাইগার বোলারদের হতাশায় ডুবিয়ে ইনিংস লম্বা করতে থাকেন ল্যাথাম। কনওয়েও ছিলেন শুরু থেকেই দাপুটে। ডাবল সেঞ্চুরির পথে থাকা টম ল্যাথাম ১৮৬ রান নিয়ে প্রথম দিন শেষ করেন। ২৭৮ বলের লম্বা ইনিংসটিতে তিনি ২৮টি চার হাঁকান। অভিজ্ঞ বাঁহাতি ব্যাটারের এটি দ্বাদশ টেস্ট সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে আগের ৫ টেস্টে ছিল না কোনো ফিফটিও। কনওয়ে দিন শেষ করেন ৯৯ রানে। আন্তর্জাতিক ক্যারিয়ার স্বপ্নের মতো শুরু করা ব্যাটসম্যান এখন অপেক্ষায় পঞ্চম টেস্টে তৃতীয় সেঞ্চুরির। ১৪৮ বলের ইনিংসটি ১০ চার ও এক ছক্কায় সাজান তিনি।

দুটি জুটির রেকর্ডে নাম লেখা হয়ে গেছে ল্যাথামের। উইল ইয়াংয়ের সঙ্গে একটি, আরেকটি কনওয়ের সঙ্গে। প্রথমটি এই মাঠে প্রথম উইকেট জুটির রেকর্ড, দ্বিতীয়টি দ্বিতীয় উইকেটের।
ল্যাথাম ও ইয়াংয়ের উদ্বোধনী জুটিতেই সাজানো হয় রান উৎসবের মঞ্চ। যে মাঠে প্রথম দিনে ইনিংস শুরু করার মতো কঠিন কাজ ক্রিকেট বিশ্বে কমই আছে, যেখানে প্রথম ইনিংসে সেরা উদ্বোধনী জুটি ছিল আগে মাত্র ৩৭ রানের, সেখানেই ১৪৮ রানের দারুণ জুটি গড়েন ল্যাথাম ও ইয়াং। দ্বিতীয় উইকেটে এই মাঠের প্রথম দুইশ রানের জুটি এসে যায় এরপর। দিনশেষে ল্যাথাম ও কনওয়ের জুটিতে আসে ২০১* রান। ১৮ ওভার বল করে ৫০ রানের বিনিময়ে ১ উইকেট নেন শরীফুল ইসলাম। বে ওভালে বাংলাদেশকে জয়ে এনে দেয়া পেসার ইবাদত হোসেন এদিন সবচেয়ে বেশি রান খরচ করেন। ২১ ওভার বল করে এবাদত দিয়েছেন ১১৪ রান, উইকেট নিতে পারেননি একটিও। তাসকিন আহমেদ ২২ ওভার হাত ঘুরিয়ে বিনা উইকেটে দিয়েছেন ৬৮ রান। মেহেদী হাসান মিরাজ ২৫ ওভারে খরচ করেন ৯৫ রান।

সংক্ষিপ্ত স্কোর
টস: বাংলাদেশ, ফিল্ডিং
(প্রথম দিন শেষে)
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৪৯/১ (ল্যাথাম ১৮৬*, ইয়াং ৫৪, কনওয়ে ৯*; তাসকিন ২২-৫-৬৮-০, শরিফুল ১৮-৬-৫০-১, ইবাদত ২১-১-১১৪-০, মিরাজ ২৫-১-৯৫-০, শান্ত ৪-০-১৫-০)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here