জুডোর পর তায়কোয়ান্দোর খেতাব খোয়ালেন পুতিন

0
246

বাংলা খবর ডেস্ক:
এবার তায়কোয়ান্দোর খেতাব খোয়ালেন ভ্লাদিমির পুতিন।দুদিন আগে আন্তর্জাতিক জুডো ফেডারেশনের অনারারি সভাপতির পদ হারান রুশ শাসক। এবার তায়কোয়ান্দোর খেতাব খোয়ালেন রাশিয়ার প্রেসিডেন্ট ।

তায়কোয়ান্দোর বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা (ওয়ার্ল্ড তায়কোয়ান্দো) এক বার্তায় পুতিনের খেতাব বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে। পুতিন তায়কোন্দোর সম্মানসূচক নাইনথ ড্যান ব্ল্যাকবেল্ট প্রাপ্ত ছিলেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো। নিজস্ব ওয়েবসাইটে এক বিবৃতিতে তারা জানায়, ‘জয়ের চেয়ে শান্তি মূল্যবান। এর প্রেক্ষিতে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো ভ্লাদিমির পুতিনের ২০১৩ সালের নভেম্বরে প্রাপ্ত নাইনথ ড্যান ব্ল্যাক বেল্টটি প্রত্যাহার করছে।’

পুতিন তায়কোয়ান্দো বিশেষজ্ঞ নন। তিনি জুডো বিশেষজ্ঞ। তবে তার জুডোর ব্ল্যাক বেল্ট রোববার বাতিল করে দেয় ইন্টারন্যাশনাল জুডো ফেডারেশন।

একই সঙ্গে তারা পুতিনের সম্মানসূচক সভাপতিত্বও বাতিল করে।
দক্ষিণ কোরিয়া ভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড তায়কোয়ান্দো জানিয়েছে তারা বেলারুশ ও রাশিয়ায় আয়োজিত কোনো তায়কোয়ান্দো টুর্নামেন্টের স্বীকৃতি দেবে না। একই সঙ্গে দুই দেশের পতাকা ও জাতীয় সঙ্গীতও বিশ্বের কোনো তায়কোয়ান্দো ইভেন্টে বাজানো হবে না বা উত্তোলন করা হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here