নিলামে উঠছে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের জার্সি

0
50

বাংলা খবর ডেস্ক:
ব্রাজিল-আর্জেন্টিনা আর পেলে-ম্যারাডোনার শ্রেষ্ঠত্বের তর্কে এখনো ব্রাজিল ভক্তদের ঢাল দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোল। এখনো আলোচনা-সমালোচনায় সরব ১৯৮৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার হাত দিয়ে দেয়া সেই গোল। এবার ভিন্ন কারণে লাইমলাইটে প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তির ঐশ্বরিক হাতের গোল। ম্যারাডোনার সেই ম্যাচের জার্সিটি নিলামে তোলা হচ্ছে। জার্সিটি অন্তত ৪ মিলিয়ন পাউন্ড বা ৪৫ কোটি টাকায় বিক্রি হবে। বিষয়টি নিশ্চিত করেছে নিলামকারী প্রতিষ্ঠান সোদিবাই।

আগামী ২০শে এপ্রিল অনলাইনে শুরু হবে জার্সির নিলাম। চলবে ৪ঠা মে পর্যন্ত। সোদিবাইয়ের কর্মকর্তা ব্রাহাম ওয়াখটার এ বিষয়ে বলেন, ‘ম্যারাডোনার হ্যান্ড অব গড গোলের জার্সিটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্মরণীয় ক্রীড়া সামগ্রীর তালিকায় জায়গা করে নিয়েছে।

কারণ সেটি ক্রীড়াঙ্গনের আইকনিক মুহূর্ত।’

মজার বিষয় হচ্ছে, ঐতিহাসিক সেই জার্সি ম্যারাডোনার পরিবার কিংবা আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কাছে নেই। জার্সিটি রয়েছে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে। আর জার্সিটির মালিকানা ইংলিশ ফুটবলার স্টিভ হজের। সেই ম্যাচের পর ম্যারাডোনা হজের সঙ্গে জার্সি বদল করেছিলেন।

কোয়ার্টার ফাইনালে ম্যারাডোনার জোড়া গোলেই বিশ্বকাপের স্বপ্ন চূর্ণ হয়েছিল ইংল্যান্ডের। ম্যাচের ৫১তম মিনিটে ইংল্যান্ডের পেনাল্টি বক্সের মধ্যে লাফিয়ে উঠে গোলরক্ষক পিটার শিল্টনের মাথার উপর দিয়ে হাত দিয়ে বল জালে জড়িয়ে দিয়েছিলেন ম্যারাডোনা। ইংল্যান্ডের ফুটবলাররা হ্যান্ড বলের দাবি জানালেও রেফারি মনে করেছিলেন, হেড করেই গোল করেন আর্জেন্টিনার এই ফুটবল কিংবদন্তি। পরে অবশ্য ম্যারাডোনা নিজেই বলেছিলেন, ‘ম্যারাডোনার হেড ও ঈশ্বরের হাত রয়েছে এ গোলের নেপথ্যে।’
ওই বিতর্কিত গোলের মিনিট চারেকের মধ্যে ফুটবলপ্রেমীরা বিস্মিত হয়ে গিয়েছিলেন ম্যারাডোনার পায়ের জাদুতে। নিজেদের অর্ধমাঠ থেকে বল নিয়ে পাঁচ ডিফেন্ডারকে কাটিয়ে শিল্টনকে পরাস্ত করে বল জালে জড়িয়ে দেন তিনি। ম্যারাডোনার করা দ্বিতীয় গোলটি ২০০২ সালে ফিফার বিচারে শতাব্দীর সেরা গোলের মর্যাদা পায়।

আর সেবারই ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বসেরা হয়েছিল আর্জেন্টিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here