মেসি-নেইমার এখন আর নিজ দেশের দামি খেলোয়াড় নন

0
73

বাংলা খবর ডেস্ক:
একজনের বয়স ৩৫, অন্যজনের ৩০। লিওনেল মেসি ও নেইমার যদিও এখনো নিজ নিজ দেশের বড় তারকা, কিন্তু দলবদল বাজারে তাদের দাম পড়ে গেছে অনেকটাই। ফুটবলভিত্তিক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেট জানিয়েছে, বর্তমানে আর্জেন্টিনার সবচেয়ে দামি তারকা লাওতারো মার্টিনেজ। আর ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র।

ইন্টার মিলানের ২৫ বছর বয়সী স্ট্রাইকার লাওতারোর বাজারমূল্য ৭ কোটি ৫০ লাখ ইউরো। সবচেয়ে দামি ২৫ জনের তালিকায় রয়েছেন লাওতারো। মেসির বর্তমান মার্কেট ভ্যালু ৫ কোটি ইউরো। মেসির চেয়ে ২ কোটি ইউরো বেশি নেইমারের। ৩৭ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদোর বাজারমূল্য অনেক নিচে নেমে গেছে। ৩ কোটি ইউরো দাম নিয়ে পর্তুগিজদের মধ্যেই তিনি রয়েছেন ১৪ নম্বরে।

তালিকায় সবার উপরে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। ট্রান্সফারমার্কেট বলছে তার দাম ১৬ কোটি ইউরো।

এমবাপ্পের চেয়ে মাত্র এক কোটি ইউরো কম নিয়ে দুই নম্বরে ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আরলিং হালান্দ। এরপর রয়েছেন ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র। রিয়াল মাদ্রিদ তারকার দাম ১০ কোটি ইউরো।
পাঁচ নম্বরে আছেন ইংল্যান্ডের ফিল ফোডেন। ম্যানচেস্টার সিটির ২২ বছর বয়সী এই ফরোয়ার্ডের দাম ৯ কোটি ইউরো। লিভারপুলের সঙ্গে চুক্তি নবায়ন করা মোহাম্মদ সালাহ ও টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইনের দামও ৯ কোটি। তবে দু’জনের বাজারমূল্যই কমেছে।
এতক্ষণ যাদের কথা বলো তারা সবাই উইঙ্গার অথবা ফরোয়ার্ড। মিডফিল্ডারদের মধ্যে দাম বিবেচনায় শীর্ষে রয়েছেন জুভেন্টাসে দুসান ভ্লাহোভিচ। সার্বিয়ার এই সেন্ট্রাল ফরোয়ার্ডের দাম ৮.৫ কোটি ইউরো। ম্যানইউর পর্তুগিজ অ্যাটাকিং মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ ও ম্যানসিটির বেলজিক প্লেমেকার কেভিড ডি ব্রুইনার দামও সাড়ে ৮ কোটি ইউরো। তবে তাদের দামও গত মৌসুমের তুলনায় কমেছে।
সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে সেরা দশে আছেন বার্সেলোনার স্প্যানিয়ার্ড সেন্ট্রাল মিডফিল্ডার পেদ্রি (৮ কোটি) এবং বরুসিয়া ডর্টমুন্ডের ইংলিশ তরুণ জুড বেলিংহাম (৮ কোটি)। দু’জনের বয়সই ১৯ বছর।

ডিফেন্সিভ মিডফিল্ডারদের মধ্যে ওয়েস্টহ্যামের ইংলিম তারকা ডেক্লান রিস (৮ কোটি) ও ম্যানসিটির স্প্যানিয়ার্ড তারকা রদ্রির (৮) উপরে রয়েছেন। ডিফেন্ডারদের মধ্যে এখনও সবচেয়ে দামি আলেকাজান্ডার ট্রেন্ট-আরনল্ড। লিভারপুলের এই ইংলিশ রাইটব্যাকের বাজারমূল্য ৮ কোটি ইউরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here