‘আইপিএলে তো কেউ বিশ্রাম চায় না, শুধু দেশের খেলায় বিশ্রাম’!

0
53

ক্রিকেটের বাণিজ্যিকীকরণের এই সময়ে ক্রিকেটারদের প্রচুর ম্যাচ খেলতে হয়। ভারত-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দলগুলো তো টানা খেলার মধ্যে থাকে। সেই সঙ্গে আছে আইপিএল। তাই ভারতের জাতীয় দলের খেলা থাকলে কিছু ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হয়।

যেমন ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজে বিশ্রাম নিয়েছিলেন কোহলিরা। কিন্তু এ বিষয়টাই মানতে পারছেন না ভারতের কিংবদন্তি ওপেনার সুনিল গাভাস্কার।
ইংল্যান্ড সিরিজের পর ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতীয় দল যাবে ক্যারিবিয়ান সফরে। সেই সফরে ওয়ানডে সিরিজে খেলবেন না রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহ, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়ারা। বাকিরা টি-টোয়েন্টি সিরিজে ফিরলেও বিরাট কোহলি হয়তো বিশ্রাম নেবেন। গাভাস্কার মানতেই পারছেন না, এই ক্রিকেটাররা আইপিএলে খেললেও ভারতের হয়ে খেলার সময় কেন বিশ্রাম চাইছেন?

তিনি বলেন, ‘ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ায় আমি বিশ্বাসী নই। আইপিএলের সময় তো কেউ বিশ্রাম চায় না। তাহলে ভারতের হয়ে খেলার সময় কেন বিশ্রাম চায়? ভারতের হয়ে খেলতেই হবে। বিশ্রামের কথা বলাই উচিত নয়। টি-টোয়েন্টিতে মাত্র ২০ ওভারের একটা ইনিংস খেলতে হয়। তাতে শরীরে কোনো প্রভাব পড়ে না। টেস্ট ম্যাচে শরীর এবং মন দুটিতেই চাপ পড়ে। সেটা বুঝতে পারি, কিন্তু টি-টোয়েন্টিতে বিশ্রাম নেওয়ার মানে কী?’

ভারতের হয়ে টানা ম্যাচ না খেললে সেই ক্রিকেটারের চুক্তি নিয়েও বোর্ডের ভাবা উচিত বলে মনে করেন গাভাস্কার, “এই বিশ্রাম নেওয়ার ব্যাপারে বোর্ডের ভাবা উচিত। গ্রেড ‘এ’ ক্রিকেটাররা প্রচুর টাকা পায়। কোনো সংস্থার সিইও অথবা ম্যানেজিং ডিরেক্টর কি এত ছুটি নেয়? ভারতীয় ক্রিকেটারদের অনেক বেশি পেশাদার হওয়া উচিত। বিশ্রাম নিতে হলে প্রাপ্য অর্থও কম নিতে হবে। এবার তুমি খেলতে না চাইলে বিশ্রাম নাও। কিন্তু কেউ কী করে বলতে পারে যে সে ভারতের হয়ে খেলবে না? আমার কাছে বিষয়টা পরিষ্কার নয়। “

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here