একদিনে ৪০৯ ডেঙ্গি রোগী হাসপাতালে

0
61

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে ডেঙ্গি আক্রান্ত হয়ে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪০৯ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ২০৭ জনে।

তবে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গিতে কারও মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। এ বছর এ পর্যন্ত ডেঙ্গিতে মৃত্যু হয়েছে ১১০ জনের। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গিবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি রোগীদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩০৪ জন এবং ঢাকার বাইরে ১০৫ জন।

অন্যান্য বিভাগে ভর্তি রয়েছেন ১ হাজার ২৫ জন। ঢাকার ৫২টি সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে ভর্তি ডেঙ্গি রোগী ২ হাজার ১৮২ জন। চলতি বছরে ২১ অক্টোবর পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২৯ হাজার ১০৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে ২৫ হাজার ৭৯০ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

দেশে জানুয়ারিতে ডেঙ্গি জ্বরে ১২৬ জন আক্রান্ত হন। ফেব্রুয়ারিতে তা একেবারেই কমে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন হয়। মে-তে কিছুটা বেড়ে ১৬৩ জন, জুনে ৭৩৭ জন। জুলাইয়ে ১ হাজার ৫৭১ জন আক্রান্ত হওয়ার মাধ্যমে আক্রান্ত হাজার ছাড়ায়। এরপর সেপ্টেম্বরে ৯ হাজার ৯১১ জন ডেঙ্গি আক্রান্ত হন। চলতি মাসের ২১ দিনে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ১৫ জন। এ মাসেই ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫ জন। এ বছর ২১ জুন ডেঙ্গি আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়। কীটতত্ত্ববিদ, ভাইরোলজিস্ট ও চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গি মোকাবিলায় জাতীয় পরিকল্পনা নেই। বিজ্ঞানসম্মতভাবে প্রস্তত করা গাইডলাইন মানা হচ্ছে না। সঠিকভাবে হচ্ছে না মশা নিধন, রোগী ও ওষুধ ব্যবস্থপনাও। ফলে আক্রান্ত ও মৃত্যুর লাগাম টানা যাচ্ছে না। এ গাইডলাইন অনুসরণ করা হলে ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব।

২০২০ সালে করোনার প্রাদুর্ভাবের সময় ডেঙ্গি সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারা দেশে ডেঙ্গি আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here