রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-জিম্বাবুয়ে

0
40

ক্রিকেট দুনিয়ায় বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত জিম্বাবুয়ে। একটা সময় ছিল, বছরজুড়েই বাংলাদেশ আর জিম্বাবুয়ের ম্যাচ হতো। এরপর ধীরে ধীরে নিম্নগামী হয় জিম্বাবুয়ের ক্রিকেট। বাংলাদেশ পায় বেশ কিছু বড় সাফল্য।

আবার বর্তমানে বাংলাদেশের পারফরম্যান্স যেমন করুণ, জিম্বাবুয়ে ততটাই দুর্ধর্ষ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতেই আগামীকাল রবিবার সকাল ৯টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হচ্ছে দুই দল।

মজার ব্যাপার হলো, ২৫ বছর ধরে চলা এই বন্ধুত্বের মাঝে একবারও বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হয়নি বাংলাদেশ-জিম্বাবুয়ে। এবারই প্রথম দেখা হচ্ছে দুই দলের। জিম্বাবুয়ে দল এই মুহূর্তে আছে দুর্দান্ত ফর্মে। বিশেষ করে সর্বশেষ ম্যাচে পাকিস্তানকে ১ রানে হারিয়ে তাদের সেমিতে খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। আর বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বাজেভাবে। সেমিতে ওঠার স্বপ্ন দেখলে সাকিবদের জন্যও রবিবারের ম্যাচ মহাগুরুত্বপূর্ণ।

এবার বাংলাদেশ-জিম্বাবুয়ের সম্পর্কের দিকে নজর দেওয়া যাক। ১৯৯৭ সালে কেনিয়ায় অনুষ্ঠিত প্রেসিডেন্টস কাপে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয় দুই দল। এরপর জিম্বাবুয়ের বিপক্ষেই প্রথম টেস্ট জিতেছিল বাংলাদেশ। তখন থেকেই জিম্বাবুয়ে ক্রিকেটের উজ্জ্বল সূর্যটি অস্তগামী হতে শুরু করে। ২০০৬ সালে এই দলের বিপক্ষেই প্রথম টি-টোয়েন্টি ম্যাচটাও জিতেছিল টাইগাররা! টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ১২টি, আর জিম্বাবুয়ে জিতেছে সাতটি।

ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৮১ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ৫১টি আর হেরেছে ৩০টি ম্যাচে। এই ফরম্যাটে বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষেই। এ ছাড়া টেস্টে দুই দল খেলেছে ১৮টি ম্যাচ। বাংলাদেশ জিতেছে আটটি টেস্ট, জিম্বাবুয়ে সাতটি। সার্বিক পরিসংখ্যানের বিচারে জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। কিন্তু বিশ্বকাপের আগে নিজেদের মাটিতে বাংলাদেশকে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ হারিয়েছে জিম্বাবুয়ে। তাই রবিবার কঠিন লড়াই হতে যাচ্ছে ব্রিসবেনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here