আর্জেন্টিনাকে ফিফা র‌্যাংকিংয়ে টপকে যেভাবে শীর্ষে ব্রাজিল

0
51

বাংলা খবর ডেস্ক:
ফ্রান্সকে হারিয়ে ফিফা বিশ্বকাপ জিতেছে মেসির আর্জেন্টিনা। বিশ্বকাপের পর পরই ফিফা র‌্যাংকিং প্রকাশ করে। সেখানে আশ্চর্যজনকভাবে বিশ্বকাপ জিতেও শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। বিশ্বকাপের পরও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে ব্রাজিল।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বেলজিয়ামকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে ব্রাজিল। এর পর থেকে টানা ১০ মাস শীর্ষস্থান ধরে রেখেছে তারা। যদিও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল।

বিশ্বকাপে ব্রাজিল তিন ম্যাচ জিতেছে। ক্যামেরুনের সঙ্গে একটি হার এবং ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র করে টাইব্রেকারে হার।

আর্জেন্টিনা ২০২১ সালের কোপা আমেরিকা, ২০২২ ফিনালিসিমা ট্রফি ও ২০২২ সালের কাতার বিশ্বকাপ জয়ের পরও ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বর দল হতে পারেনি। আর্জেন্টিনা শীর্ষস্থানে আসতে পারত যদি তারা বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারত নির্ধারিত সময়ের ভেতর;কিন্তু মেসিরা সেটি করতে ব্যর্থ হয়।

২০২১ সালে ফিফা জানায়, বিশ্ব ফুটবলে র‌্যাংকিং নির্ধারণে অ্যালগরিদমের একটি নতুন সেট ব্যবহার করা হবে। এরপর এলো পদ্ধতিতে ফিফা-স্বীকৃত যেকোনো প্রতিযোগিতার প্রতিটি খেলার পয়েন্ট বাছাই করা হয়।

এক্ষেত্রে প্রীতি ফুটবল ম্যাচে কম গুরুত্ব দেওয়া হয়। গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতাকে বেশি প্রাধান্য দেয়া হয়।

এছাড়া ফিফা আইনে ৯০ মিনিটের মধ্যে জয়ী দল বেশি পয়েন্ট পায়। অতিরিক্ত সময়ে অর্থাৎ ১২০ মিনিটের মধ্যে জিতলে সেটির চেয়ে কম নম্বর পায়। আর শুটআউটে জয় পেলে দ্বিতীয়টির চেয়েও কম পয়েন্ট বিজয়ী দলের ঝুলিতে জমা হয়।

আর্জেন্টিনা ও ফ্রান্স দুদলই যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে। অন্যদিকে বেলজিয়াম দুই ধাপ পিছিয়ে ৪ নম্বর স্থানে অবস্থান করছে। ইংল্যান্ড ও নেদারল্যান্ডস রয়েছে যথাক্রমে পাঁচ ও ছয়ে। শীর্ষ দশে সবচেয়ে বড় লাফটি দিয়েছে ক্রোয়েশিয়া। তারা ১০ম স্থান থেকে ৭ম স্থানে উঠে এসেছে।

অন্যদিকে বিশ্বকাপে অংশ না নিয়েও ৮ম স্থানে অবস্থান করছে ইতালি। বিশ্বকাপের দুই হট ফেভারিট পর্তুগাল ৯ম ও স্পেন ১০ম স্থানে রয়েছে। এবারের বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় দল ছিল মরক্কো। তারা তাদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ র‌্যাংকিংয়ে পৌঁছেছে। ১১ নম্বরে অবস্থান করছেন আফ্রিকান লায়ন্সরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here